শীতকালে লাদাখে অবস্থানের জন্য যেসব প্রস্তুতি নিলো ভারত

শীতকালে লাদাখে অবস্থানের জন্য যেসব প্রস্তুতি নিলো ভারত

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : চীন ও ভারতের মধ্যকার সীমান্ত প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) নিজেদের অবস্থান সংহত করতে শীতেও সেখানে সেনা মোতায়েন থাকবে, এমন তথ্য বেশ আগেই জানিয়েছিল ভারত। আসন্ন শীতে লাদাখের মাত্রাতিরিক্ত নিম্ন তাপমাত্রায় ভারতীয় বাহিনী নিজেদের অবস্থান ধরে রাখতে শীতের উপযোগী করে পরিকল্পনামাফিক স্থাপনা তৈরি করেছে। সম্প্রতি চীনের সঙ্গে লাদাখ নিয়ে বিবাদের পরিপ্রেক্ষিতে অঞ্চলটির দখল পাকাপেক্ত করতে মরিয়া ভারত।

লাদাখের যে এলাকা নিয়ে মতপার্থক্য ওই জায়গায় এখনকার তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস। শীত মৌসুম এগিয়ে যাবে তাপমাত্রা আরও নিচের দিকে যাবে, এমনটাই হয়ে থাকে এ অঞ্চলে। সাধারণত এ অঞ্চলে শীতকালে ভারতীয় বাহিনী কিংবা চীনা সৈন্য-কেউই অবস্থান করে না বলে জানা যায়। কিন্তু এবার পরিস্থিতি অন্যরকম। সাম্প্রতিক সময়ে চীনের সঙ্গে সংঘাতের পরিপ্রেক্ষিতে ভারত চায় না তাদের অবস্থান হারাতে। এখানে অবস্থান জারি রাখতে ভারতের প্রস্তুতি একদম চূড়ান্ত বলেই মনে হচ্ছে।

এরই মধ্যে সেখানে সেনাদের আশ্রয়ের জন্য এমন কিছু তাবু তৈরি করা হয়েছে যা সেনখানকার বিরাজমান তাপমাত্রার মধ্যেও বেশ স্বস্তিদায়ক হবে। এছাড়া সৈন্য ঘাঁটি ও বাঙ্কারও তৈরি করা হয়েছে সেভাবেই। সৈন্যরা যাতে নিম্ন তাপমাত্রার মধ্যে তাদের টহল অব্যাহত রাখতে পারে সেজন্য বিশেষ গরম কাপড় বানানো হয়েছে। এর পাশাপাশি সেখানে আরও যেসব অত্যাবশ্যকীয় জিনিস প্রয়োজন তার ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর তথ্যের ভিত্তিতে জানা গেছে, ৫০ হাজারেও বেশি পরিমাণ সৈন্য ওই অঞ্চলে মোতায়েন করা হবে। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন