চূড়ান্ত বিশ্লেষণে টিকা ৯৫ শতাংশের বেশি কার্যকর, দাবি ফাইজারের

চূড়ান্ত বিশ্লেষণে টিকা ৯৫ শতাংশের বেশি কার্যকর, দাবি ফাইজারের

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : তৃতীয় ধাপের পরীক্ষার চূড়ান্ত বিশ্লেষণে বলা হচ্ছে, ফাইজারের করোনার টিকা ৯৫ শতাংশেরও বেশি কার্যকর। সেই সঙ্গে বলা হচ্ছে, তাদের করোনার টিকা সুরক্ষার মাইলফলকে পৌঁছে গেছে। এতে সংস্থাটি ‘কয়েক দিনের মধ্যে’ মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ড্রাগ প্রশাসনের (এফডিএ) অনুমোদনের জন্য আবেদন করতে পারবে। বুধবার এমনটাই ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেক। এবিসি নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

করোনার ভ্যাকসিন তৈরির দৌড়ে অনেকটাই এগিয়ে গেছে ফাইজার। যদি যুক্তরাষ্ট্রের খাদ্য ও ড্রাগ প্রশাসন (এফডিএ) অনুমোদন দেয় তাহল এটিই হবে এফডিএর অনুমদিত প্রথম করোনার ভ্যাকসিন। ফাইজারের পক্ষ থেকে বলা হয়, সম্ভাব্য জীবন রক্ষাকারী এই ভ্যাকসিনটির কয়েক মিলিয়ন ডোজ সরবরাহ করা শুরু করার পরিকল্পনা রয়েছে তাদের। তবে যদি এফডিএর অনুমোদন পায়।

এর আগে গত সপ্তাহে, ফাইজার এবং বায়োএনটেক তাদের ভ্যাকসিনটি ৯০ শতাংশেরও বেশি কার্যকর বলে ঘোষণা দেয়। তখন তাদের দাবি ছিল, প্রাথমিক বিশ্লেষণ অনুযায়ী ওই তথ্য তারা পান। আর আজ ফাইজার ঘোষণা দিয়ে বলছে, এফডিএর অনুমোদনের যোগ্যতার জন্য পর্যাপ্ত সুরক্ষা তথ্য রয়েছে তাদের। এই টিকায় উল্লেখযোগ্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি বলে দাবি ফাইজারের।

ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা বুধবার এক বিবৃতিতে বলেছেন, নতুন এই ফলাফল ভ্যাকসিন তৈরির প্রক্রিয়ায় তাদের আট মাসের যাত্রার গুরুত্বপূর্ণ মাইলফলক। তারা এমন এক ভ্যাকসিন তৈরির প্রক্রিয়ায় আছেন, যা ভয়াবহ এক মহামারি ঠেকাতে কার্যকর হবে।

সূত্র: এবিসি নিউজ, নিউইয়র্ক টাইমস।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন