৩১ ঘণ্টা পর সিলেট নগরের কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু

৩১ ঘণ্টা পর সিলেট নগরের কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : সিলেটের কুমারগাঁওয়ে বিদ্যুতের ১৩৩/৩২ গ্রিড উপকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ৩১ ঘণ্টা বিদ্যুতহীন থাকার পর সিলেট নগরের কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

বুধবার (১৮ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২ এর আওতাধীন কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়েছে। তবে পুরো নগরে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হতে আরও সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেটের প্রধান প্রকৌশলী (বিক্রয় ও বিতরণ) খন্দকার মোকাম্মেল হোসেন জানান, দুটি পাওয়ার ট্রান্সফরমারের জায়গায় একটি দিয়ে আপাতত বিদ্যুৎ চালু করার চেষ্টা করছে পিডিবি। ফলে আপাতত কম লোড ভাগ করে বিভিন্ন ফিডারে দেওয়া হবে।

বিদ্যুৎ সংযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে সবাই একত্রে ফ্রিজ, মটরসহ ভারী ইলেকট্রনিক সামগ্রী চালু না করার আহ্বান জানান তিনি। অন্যথায় ওভার হিটেড হয়ে ফের দুর্ঘটনার আশংকা থাকবে বলেও উল্লেখ করেন এ প্রকৌশলী।

আগুনে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ উপকেন্দ্রের পাওয়ার ট্রান্সফরমার মেরামতে গতকাল থেকেই কাজ করছেন চার শতাধিক কর্মী। আজ বুধবার বিকেলে গ্রিড সাব স্টেশনের বাস বার মেরামত সম্পন্ন হয়।

পরে টেস্ট রান সফলভাবে সম্পন্ন হওয়ার পরে কুমারগাঁও প্লান্টে বিদ্যুৎ আসে। এরপরই লাইনে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

উল্লেখ‌্য, মঙ্গলবার (১৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ পাওয়ার গ্রিড ১৩২/৩৩ কেভি এর কুমারগাঁও বিদ্যুৎকেন্দ্রে আগুন লাগে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট চেষ্টা চালিয়ে দুপুর সোয়া ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে দুটি ট্রান্সফরমার পুড়ে যায়।

এরপর থেকে সিলেট শহর ও আশাপাশের এলাকা এবং সুনামগঞ্জে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে গতকাল সন্ধ্যা ৭টার দিকে সুনামগঞ্জ জেলায় বিদ্যুৎ সরবরাহ সচল হয়।

এদিকে টানা বিদ্যুৎহীন থাকায় পুরো সিলেট শহরের বাসিন্দারা সীমাহীন দুর্ভোগের কবলে পড়েন। এর মধ‌্যে পানির সমস‌্যা সবচেয়ে বেশি।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী জানান, বুধবার সন্ধ্যায় বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২ এর আওতাধীন কয়েকটি এলাকায় বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। এতে নগরীর এক চতুর্থাংশ এলাকায় বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হয়েছে। পর্যায়ক্রমে বাকি এলাকায় বিদ্যুৎ সংযোগ প্রদান করা হবে।

নগরীর টিলাগড় এলাকার বাসিন্দা তাপস সূত্রধর জানান, সন্ধ্যা সোয়া ৬টার দিকে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হয়েছে। এর মাধ্যমে প্রায় সাড়ে ৩১ ঘণ্টার দুর্ভোগের অবসান হলো।
নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন