১৮০টি স্মার্ট স্কুল হচ্ছে কাশ্মিরে

১৮০টি স্মার্ট স্কুল হচ্ছে কাশ্মিরে

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : সরকারি স্কুলগুলো আধুনিকায়নের উচ্চাভিলাসী প্রকল্প হাতে নিয়েছে জম্মু ও কাশ্মিরের শ্রীনগর জেলা প্রশাসন। এই প্রকল্পের আওতায় স্কুলভবনগুলো সংস্কার করে আধুনিক অবকাঠামো হিসেবে গড়ে তোলা হবে এবং স্মার্ট সুবিধা সম্বলিত অত্যাধুনিক সরঞ্জাম দিয়ে সজ্জিত করা হবে।

এই প্রকল্পের আওতায় রয়েছে মোট ১৮০টি স্কুল। এর মধ্যে ১২০টি শহরে এবং ৬০টি গ্রাম এলাকায় অবস্থিত। আধুনিকায়নের আওতায় রয়েছে, ভবন সংস্কার, বিদ্যুৎ ও পানি সরবরাহ নিশ্চিত, পাঠাগার প্রতিষ্ঠা, বিজ্ঞান গবেষণাগার প্রতিষ্ঠা, কম্পিউটার ল্যাব ও স্মার্ট শ্রেণিকক্ষ, মানবসম্পদ ব্যবস্থাপনা ও শিক্ষকদের উন্নয়ন, সমকালীন মূল্যায়ণ ও সামাজিক সংশ্লিষ্টতা, প্রয়োজন অনুপাতে শ্রেণিকক্ষ বাড়ানো, পৃথক টয়লেট, খেলাধুলার অবকাঠামো, দক্ষ ল্যাব, বিশুদ্ধ পানি সরবরাহ, মডেল উন্নয়নের জন্য উদ্ভাবনী মঞ্জুরি, শিক্ষকদের সামর্থ্য ও প্রশিক্ষণ নিশ্চিত করা।

এর আগে পাইলট প্রকল্প হিসেবে ২৫টি স্কুল আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল। গত অর্থবছরে সফলভাবে প্রকল্পটি শেষ হয়েছে। এরপরই শ্রীনগেরর ১৮০টি স্কুল আধুনিকায়নের সিদ্ধান্ত নেওয়া হয়।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ব্লুমস জানিয়েছে, শ্রীনগরের ডেপুটি কমিশনার ড. শহিদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়। জেলার শহরগুলোতে অবস্থিত ১২০টি স্কুল বিশেষ পরিকল্পনার আওতায় আধুনিকায়নে ছয় কোটি রুপি বরাদ্দ হয়েছে।

এতে জানানো হয়, শ্রীনগর শহরের ২৫টি স্কুলের জন্য তহবিল বরাদ্দ হয়েছে। ইতোমধ্যে আংশিকভাবে আধুনিক সরঞ্জামে সজ্জিত আরও ৭০টি স্কুল সরকারের ‘সমগ্র শিক্ষা স্কিমের’ আওতায় যথাসময়ে প্রয়োজনীয় বরাদ্দ পাবে।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন