ছয় দশক পর যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তিব্বতের নির্বাসিত সরকার প্রধান

ছয় দশক পর যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তিব্বতের নির্বাসিত সরকার প্রধান

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : তিব্বতের নির্বাসিত সরকারের প্রধান ছয় দশকের মধ্যে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে যোগ দিতে যাচ্ছেন। ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালায় তিব্বতীদের নির্বাসিত সরকারের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। তিব্বতের কেন্দ্রীয় প্রশাসনের (সিটিএ) প্রধান লবসাং সাঙ্গের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের বৈঠক যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে বলে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো জানিয়েছে।

শুক্রবার হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, হোয়াইট হাউসের তিব্বত বিষয়ক বিশেষ সমন্বয়ক রবার্ট ডেস্ট্রোর সঙ্গে তিব্বত অঞ্চলের এই শীর্ষ নেতার বৈঠক অনুষ্ঠিত হবে। এদিকে সিটিও সরকারে পক্ষ থেকে জাননো হয়েছে, আসন্ন এ অভূতপূর্ব বৈঠক তিব্বতীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে একটি আশাবাদের সুর তৈরি করবে। আগামী বছরগুলোয় এ সম্পর্ক আরও কাঠামোবদ্ধ হবে বলে উল্লেখ করা হয়। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র তিব্বতীদের মানবাধিকার রক্ষা ও তাদের অর্থপূর্ণ স্ব শাসনের প্রশ্নে সমর্থন অব্যাহত রাখবে।

তবে, মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক তিব্বতের সঙ্গে সম্পর্ককে মোটেই ইতবাচকভাবে দেখা হয় না চীনের পক্ষ থেকে। যুক্তরাষ্ট্র তিব্বতকে চীন থেকে বিচ্ছিন্ন করতে মদদ দেয় বলে চীনের অভিযোগ। তিব্বতকে চীন ১৯৫০ সালে জোরপূর্বক নিজেদের অন্তর্ভূক্ত করে নেয় বলে অভিযোগ করে আসছে তিব্বতের মানুষ। সূত্র: রয়টার্স।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন