করোনা ভ্যাকসিনের দাম জানাল মডার্না

করোনা ভ্যাকসিনের দাম জানাল মডার্না

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : মডার্নার তৈরি করোনা টিকার প্রতি ডোজের দাম পড়বে ২৫ থেকে ৩৭ ডলার। তবে দামের ওঠাপড়া নির্ভর করবে ক্রয়াদেশের পরিমাণের উপর। সম্প্রতি এক জার্মান পত্রিকায় সাক্ষাৎকার দেওয়ার সময় এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল।

রয়টার্স জানিয়েছে, জার্মান সাপ্তাহিক ওয়েলট এম সোনট্যাগকে স্টিফেন ব্যানসেল বলেন, আমাদের ভ্যাকসিনের খরচ ফ্লুর টিকার মতোই, যেগুলো ১০ থেকে ৫০ ডলারের মধ্যে।

গত সোমবার ইউরোপিয়ান ইউনিয়নের এক কর্মকর্তা জানান, ইউরোপীয় কমিশন মডার্নার সঙ্গে তাদের সম্ভাব্য টিকার কয়েক লাখ ডোজ ক্রয়ের একটি চুক্তিতে পৌঁছাতে চাইছে, যেখানে সরবরাহ করা প্রতি ডোজের দাম থাকবে ২৫ ডলারের নিচে। তবে ব্যানসেল বলেছেন, এখনো কোনো চুক্তি সই হয়নি। ইউরোপিয়ান কমিশনের সঙ্গে আমাদের একটি চুক্তি হতে পারে। আমরা ইউরোপে ভ্যাকসিন সরবরাহ করতে চাই এবং সে বিষয়ে গঠনমূলক কথাবার্তা চলছে। তার জন্য অল্প কিছুদিন অপেক্ষা করতে হতে পারে।

এর আগেই মডার্না পক্ষ থেকে দাবি করা হয়েছিল, কভিড ঠেকাতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকরী তাদের তৈরি পরীক্ষামূলক টিক। ক্লিনিকাল ট্রায়ালের সর্বশেষ পর্যায়ের অন্তর্বর্তীকালীন তথ্য থেকে গবেষকরা এ সিদ্ধান্তে পৌঁছেছে বলেও জানিয়েছে তারা। গত জুলাই মাস থেকেই মডার্নার সঙ্গে পরীক্ষা স্তরে থাকা এই টিকা নিয়ে কথা শুরু করেছিল ইউরোপিয়ান ইউনিয়ন।

সূত্র: রয়টার্স।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন