গুয়াতেমালায় বিক্ষোভের জেরে সংসদে আগুন

গুয়াতেমালায় বিক্ষোভের জেরে সংসদে আগুন

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : গুয়াতেমালায় সংসদ ভবনে আগুন দিয়েছে বিক্ষুব্ধরা। দেশটির ক্ষমতাসীন সরকারের প্রণীত বাজেটকে কেন্দ্র করে এ বিক্ষোভের সূচনা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে। বিক্ষোভের এক পর্যায়ে দেশটির আইনসভা কংগ্রেস ভবনে আগুন দেওয়া হয়।

মধ্য আমেরকিার দেশটিতে সম্প্রতি বাজেট প্রণয়ন করা হয়েছে। এ বাজেটে সরকারের ঘনিষ্ঠ ব্যক্তি কিংবা গোষ্ঠীরা জড়িত রয়েছেন এমন প্রতিষ্ঠানে বরাদ্দ বেশি দেওয়া হয়েছে বলে বিক্ষোভকারীদের অভিযোগ। বিক্ষোভকারীরা প্রত্যাশা করেছিল, কভিড-১৯ পরিস্থিতির কারণে সামজিক ও অর্থনৈতিক কল্যাণমূলক খাতে অধিক বরাদ্দ দেওয়া হবে। কিন্তু বরাদ্দকে কেন্দ্র করে এমন অসামঞ্জস্যতা বিক্ষুব্ধরা মেনে নিতে পারেনি বলে জানা গেছে। এ সময় ভবনটি ভঙচুর করা হয় বলেও খবর মিলেছে। পরে অবশ্য পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে, চলতি মাসে দেশটিতে দুটি বড় ঝড় আঘাত হানে। ঘূর্ণিঝড় ইটা ও আয়োটার আঘাতে বিপর্যস্ত মানুষ আশা করেছিল সরকার তাদের পাশে দাড়াবে। কিন্তু তাদের সেই আশা পূরণ হয়নি বলেই এমন অসন্তোষ দেখা যাচ্ছে বলে মনে করা হচ্ছে। বিক্ষোভে অংশ নেওয়া জনগণ প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাতেইকে পদত্যাগ করার আহ্বানও জানিয়েছে। এদিকে ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, এ অবস্থায় তার ও প্রেসিডেন্টের পদত্যাগ করা উচিত। সূত্র: এপি।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন