বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:০০ পূর্বাহ্ন

‘ডেমোক্রেটিক প্রেসিডেন্ট যুদ্ধ শুরু করে দিতে পারেন’

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : চলতি বছরের মার্কিন নির্বাচনে বাইডেনের জয় নিশ্চিত। পরাজয় স্বীকার করতে না চাইলেও হোয়াইট হাউস থেকে ট্রাম্পের বিদায় একরকম পাকা। কিন্তু জো বাইডেন এলেই যে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক সয়ংক্রিয়ভাবে ভালো হয়ে যাবে এমন অলীক কল্পনা বাদ দেওয়ার পরামর্শ দিলেন চীনের সরকারি উপদেষ্টা ঝেং ইয়ংনিয়ান।

ঝেং ইয়ংনিয়ান শেনঝেংভিত্তিক থিংক ট্যাঙ্ক, অ্যাডভান্সড ইন্সটিউট অব গ্লোবাল অ্যান্ড কনটেম্পোরারি চায়না স্টাডিজের ডিন। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক রদবদল এবং দুই দেশের সম্পর্কে তার কী প্রভাব পড়তে পারে, তা নিয়ে গুয়াংঝৌতে সম্প্রতি একটি আলোচনাসভায় যোগ দেন তিনি। সেখানেই বাইডেন সম্পর্কে চীন সরকারকে সতর্ক করে দেন ঝেং।

পরিস্থিতি আর আগের মতো নেই বলেন মনে করেন চীন সরকারের এই উপদেষ্টা। তার মতে, ভবিষ্যতে ওয়াশিংটনের আরো কঠোর অবস্থানের ব্যাপারে বেইজিংয়ের প্রস্তুত থাকা উচিত। সাউথ মর্নিং পোস্ট জানিয়েছে, ইয়ংনিয়ান বলেছেন যে চীন সরকারের উচিত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য প্রতিটি সুযোগকে কাজে লাগানো।

ঝেং ইয়ংনিয়ান বিশ্লেষণ করে বলেন যে বাইডেন যদি অভ্যন্তরীণ সমস্যাগুলো সমাধান না করতে পারেন; তবে তিনি সহজেই চীনের বিরুদ্ধে কিছু করতে পারেন। ঝেং ইয়ংনিয়ান বলেন, আমরা যদি বলি ট্রাম্প গণতন্ত্র ও স্বাধীনতার উন্নয়নে আগ্রহী নন। কিন্তু বাইডেন আগ্রহী। ট্রাম্প যুদ্ধে আগ্রহী নন। কিন্তু একজন ডেমোক্রেটিক প্রেসিডেন্ট যুদ্ধ শুরু করে দিতে পারেন। এছাড়া চীনা সরকারের এই উপদেষ্টা জো বাইডেনকে একজন দুর্বল প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেছেন।

সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।
নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com