বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:০১ অপরাহ্ন

বুধবার শুরু আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : আগামী বুধবার (২৫ নভেম্বর) শুরু হবে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ। এ বছর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘কমলা রঙের বিশ্বে নারী বাধার পথ দেবেই পাড়ি’।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রতিবছর বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ দিনব্যাপী আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর) পালন করে থাকে। এ বছর মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, বেসরকারি উন্নয়ন সংস্থা ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা পক্ষকালব্যাপী নারী নির্যাতন বন্ধ ও সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

সোমবার (২৩ নভেম্বর) মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের জ‌্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, ২৫ নভেম্বর সকাল ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের উদ্বোধনী অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। বিশেষ অতিথি থাকবেন একই মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার ও বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো।

উল্লেখ‌্য, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলনে দিবসটিকে স্বীকৃতি দেওয়া হয়। জাতিসংঘ দিবসটির আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও পক্ষ পালন করছে।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com