বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন

অবসরের পর অন্য চাকরি বা বিদেশ যাত্রার ক্ষেত্রে অনুমতি লাগবে না

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অবসরের পর বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরু হওয়ার পর বৈদেশিক,বেসরকারি বা কোনো প্রকল্পের চাকরি, অন্য পেশা যোগদেয়া বা ব্যবসা করতে কিংবা বিদেশ যাত্রারক্ষেত্রে সরকারের অনুমতি লাগবে না। তবে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে অনুমোদন লাগবে।
আজ বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে পরিপত্র জারি করেছে। ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর এ বিধানের কথা স্মরণ করে দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করা হয়েছে।
পরিপত্রে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, চাকরি থেকে অবসর নেয়া বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরুর পরও কোন কোন কর্মচারী বৈদেশিক বা বেসরকারি বা প্রকল্পে চাকরি নেয়া, অন্য কোনো পেশা বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য অনুমতি বা পাসপোর্ট নবায়নের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করে থাকেন।
পরিপত্রে আরও বলা হয়, এমতাবস্থায় চাকরি থেকে অবসর নেয়ার পর অবসরত্তোর ছুটি শুরুর দিন থেকে সরকারি চাকরি আইন অনুযায়ী কোনো ব্যক্তি চুক্তি ভিত্তিক কর্মরত থাকা ছাড়া, বৈদেশিক বাবেসরকারি চাকরি বাকোন প্রকল্পে চাকরি নেয়া, অন্য কোনপেশা গ্রহণ বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রা বা সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম (যেমন, নতুন পাসপোর্ট ও পাসপোর্ট নবায়ন ইত্যাদির)ক্ষেত্রে সরকার বা কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হবে না।
বিধান অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতর ও সংস্থাকে পরিপত্র জারি করে অনুরোধ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com