বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:০৯ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে সংক্রমণ আরো বাড়তে পারে

করোনাভাইরাসে গেল ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আরও ৫ লাখ ২ হাজারের বেশি সংক্রমণ ঘটেছে। প্রাণহানি হয়েছে ৭ হাজারের ২৯৯ জনের। এ নিয়ে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেলো ৬ কোটি ৩০ লাখ। আর  মৃতের সংখ্যা ছাড়ালো ১৪ লাখ ৬৫ হাজার। আগামী কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রে সংক্রমণ আরও বাড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউসি।

অন্যদিকে সংক্রমণের তৃতীয় ঢেউয়ে যুক্তরাজ্য জর্জরিত হতে পারে বলে আশঙ্কা করছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ব্যাপকহারে আক্রান্তের সংখ্যা বাড়ছে যুক্তরাষ্ট্রে। ২৪ ঘণ্টায় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৩৮ হাজারের বেশি। প্রাণহানি হয়েছে ৮ শতাধিক। থাঙ্কস গিভিং ডে উদযাপনকে কেন্দ্র করে দেশটিতে আগামী কয়েকসপ্তাহে আরও বাড়তে পারে সংক্রমণ, এমনটাই আভাস দিলেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউসি।

তিনি বলেন, এখনও  খুব বেশি দেরি হয়ে যায়নি। ভ্রমণের সময় জনগণ মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রাখলে এখনও  সংক্রমণ রোধ করা সম্ভব।

এদিকে, বড়দিনকে সামনে রেখে নিষেধাজ্ঞার ভারসাম্য বজায় না রাখলে করোনার তৃতীয় ঢেউয়ের কবলে পরে যাবে ব্রিটেন, এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

২৪ ঘণ্টায় ভারত ও ব্রাজিলে যথাক্রমে ৩৯ হাজার ও ২৪ হাজারের বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে। দুদেশেই প্রাণহানি হয়েছে চারশর নিচে। তবে গেল চার মাসের মধ্যে দৈনিক শনাক্তের হিসেবে সর্বোচ্চ ১১৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে হংকংয়ে।

অন্যদিকে, শ্রীলংকার একটি কারাগারে করোনা আতঙ্কে সৃষ্ট দাঙ্গায় ৬ জন নিহত ও ৫২ জন আহতের ঘটনা ঘটে

এদিকে, দেশটির উপচেপড়া কারাগারগুলোতে প্রায় এক হাজার বন্দী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে বলে তথ্য দিয়েছে বিবিসি।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন ৪ কোটি ৩৫ লাখের বেশি মানুষ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com