সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০১:৩৭ অপরাহ্ন

চাঁদের মাটি ও পাথর নিয়ে ফিরেছে চীনের মহাকাশযান

চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চাঁদের মাটি ও পাথর নিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে।
দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়া চায়না ন্যাশনাল স্পেস অ্যাডিমিনিস্ট্রেশান (সিএনএসএ) এর বরাত দিয়ে জানিয়েছে, বৃহস্পতিবার চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া এলাকায় চন্দ্রযানটি অবতরণ করে।
এর মধ্য দিয়ে গত চার দশক পর চাঁদের নমুনা সংগ্রহের প্রথম মিশনটি সম্পন্ন হলো।
এছাড়া বিশে^ চীন চাঁদের নমুনা সংগ্রহকারী তৃতীয়তম দেশের মর্যাদা পেল। এর আগে ৬০ এর দশকে যুক্তরাষ্ট্র এবং ৭০ এর দশকে সাবেক সোভিয়েত ইউনিয়ন চন্দ্রমিশন সফলভাবে সম্পন্ন করতে পেরেছিল।
চীনের চাঁদের দেবীর নামে মহাকাশযানটির নাম রাখা হয় চ্যাং’ই। গত ২৪ নভেম্বর চ্যাং’ই-৫উৎক্ষেপণ করেছিল চীন। এটি গত ১ ডিসেম্বর চাঁদে অবতরণ করে। সেখানে মহাকাশযানটি চীনের পতাকা উড়িয়েছে বলে দেশটির মহাকাশ সংস্থা জানিয়েছে।
বিজ্ঞান জার্নাল ন্যাচার জানিয়েছে, চন্দ্রযানটির চাঁদের ‘ঝড়ের মহামসাগর’বলে পরিচিত এলাকা থেকে দুই কেজি কিংবা ৪.৫ পাউন্ড নমুনা সংগ্রহের কথা রয়েছে।
মহাকাশযানের ক্যাপসুলটিকে বেইজিংয়ে নেয়া হচ্ছে। সেখানে এটি খুলে চাঁদের নমুনাগুলো বিশ্লেষণের জন্যে গবেষক দলকে দেয়া হবে। তখন বিস্তারিত সবকিছু জানা সম্ভব হবে।
রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পর চীন মহাকাশ জয়ের চেষ্টায় বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করে আসছে। সর্বশেষ এই মিশনকে সিনহুয়া চীনের মহাকাশ ইতিহাসের সবচেয়ে জটিল ও চ্যালেজ্ঞিং বলে উল্লেখ করেছে।
এদিকে নাসার সায়েন্স মিশনের শীর্ষ কর্মকর্তা থমাস জুর বুচেন চন্দ্রযানটি নিরাপদে পৃথিবীতে ফিরে আসার পর চীনকে অভিনন্দন জানিয়েছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com