রবিবার, ১৩ Jun ২০২১, ১১:২৫ অপরাহ্ন

জরুরী অবস্থার কারণে জাপান সফর বাতিল করলেন অলিম্পিক প্রধান

অলিম্পিক গেমস শুরু হতে তিন মাসেরও কম সময় বাকি আছে। এর মধ্যে তৃতীয় দফায় জাপানে করোনা মহামারীর কারনে জরুরী অবস্থা ঘোষনা করায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) প্রধান থমাস বাখের টোকিও সফর বাতিল করা হয়েছে। আগামী ১৭-১৮ মে বাখের জাপান সফর করার কথা ছিল। কিন্তু আয়োজকরা বিভিন্ন পরিস্থিতি বিবেচনায় ও সরকারের জরুরী অবস্থা ঘোষনার প্রেক্ষিতে আপাতত এই সফর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।
এর মাধ্যমে ২০২০ টোকিও গেমস আয়োজন নিয়ে নতুন করে শঙ্কা দেখা দিল। ইতোমধ্যেই করোনার কারনে বেশ কিছু পরীক্ষামূলক ইভেন্ট বাতিল, স্থগিত কিংবা অন্যত্র সড়িয়ে নেয়া হয়েছে। এর মধ্যে অন্যতম এ্যাথলেটিক্সের টেস্ট ইভেন্ট। ৪০০ প্রতিদ্বন্দ্বীর অংশগ্রহনে এই ইভেন্টনটি দর্শকবিহীন টোকিও অলিম্পিক স্টেডিয়ামে রোববার অনুষ্ঠিত হয়।
জাপানীজ সরকার ও অলিম্পিক অফিসিয়ালরা বারবারই বলে আসছেন গত বছর বাতিল হওয়া এই গেমস যেকোন মূল্যেই এবারের গ্রীষ্মে টোকিওতে আয়োজিত হবেই। যদিও বিভিন্ন ভোটের মাধ্যমে খোদ জাপানীজ জনগন এই মুহূর্তে গেমস বাতিল কিংবা আরো পিছিয়ে দেবার পক্ষে মতামত দিয়েছেন।
এক বিবৃতিতে টোকিও ২-০২০ আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে যত দ্রুত সম্ভব বাখের এই সফরের নতুন তারিখ ঘোষনা করা হবে। পুরো করোনাভাইরাস পরিস্থিতি সার্বক্ষনিক তারা পর্যবেক্ষন করছে। জাপানীজ গণমাধ্যম দাবী জানিয়েছে আগামী মাসেই বাখের এই সফর পুনরায় আয়োজনের পরিকল্পনা করছে স্থানীয় আয়োজক কমিটি।
টোকিওসহ বেশ কিছু ক্লাস্টার এরিয়ায় এ মাসের শেষ পর্যন্ত জরুরী অবস্থার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। টোকিও গেমসের প্রধান সেইকো হাশিমোতো জানিয়েছেন জরুরী অবস্থার মধ্যে একজন শীর্ষ কর্মকর্তার সফর কোনভাবেই সম্ভব নয়। বিষয়টি বেশ কঠিন।
জাপানের কোভিড-১৯ পরিস্থিতি বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকটাই স্বস্তিদায়ক হলেও তাদের ভ্যাক্সিন কার্যক্রম বেশ ধীর গতিতে অগ্রসর হচ্ছে। নতুন প্রবাহে যে কারনে বেশ কিছু এলাকার জনগন ব্যপকহারে আক্রান্ত হচ্ছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com