শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৬:১১ অপরাহ্ন

শিরোনামঃ
করোনায় কাজ হারিয়েছেন ৬২ শতাংশ মানুষ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম সর্বোচ্চ নেতা আলী খামেনি ভোট দিয়েছেন শ্লোগান নয়, আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে খালেদা জিয়াকে: গয়েশ্বর খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্ট্যান্টবাজিই বিএনপির বর্তমান উদ্দেশ্য: হানিফ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্ব ফের গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল বেতন বাড়ছে ক্রিকেটারদের সখীপুরে উপবৃত্তিবঞ্চিত কয়েক হাজার শিক্ষার্থী

মঙ্গলে চীনের মহাকাশযান ঝুরং’র অবতরণ

মঙ্গলে সফলভাবে অবতরণ করেছে চীনের রোভার ঝুরং। শনিবার এই তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। ঝুরং শব্দের অর্থ আগুনের দেবতা।

ছয় চাকার ঝুরং রোবটের লক্ষ্য ছিলো ইউটোপিয়া প্লানিটিয়ায় অবতরণ করা, যেটি গ্রহটির উত্তর গোলার্ধের একটি বিস্তৃত অঞ্চল।

যানটিতে একটি রক্ষাকারী ক্যাপসুল, একটি প্যারাসুট এবং একটি রকেট প্লাটফর্ম ব্যবহার করা হয়েছে সফল অবতরণের জন্য।

এই সফলভাবে অবতরণ একটি বড় অর্জন। কারণ এটাই সবচেয়ে কঠিন ধাপ। এর আগে শুধু যুক্তরাষ্ট্র মঙ্গলে রোভার সফলভাবে অবতরণ করতে পেরেছে। সফল রোভার অবতরণের ক্ষেত্রে চীন দ্বিতীয় দেশ।

এই সফলতার জন্য অভিযান পরিচালনাকারী দলকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, এই চ্যালেঞ্জের জন্য আমরা যথেষ্ট সাহসী, এবার আমাদের শ্রেষ্ঠত্ব অর্জন হয়েছে এবং আমাদের দেশ গ্রহ অন্বেষণের উন্নততর স্তরে স্থান পেয়েছে।

সেখানকার স্থানীয় সময় শনিবার সকাল ৭টা ১৮ মিনিটের দিকে রোভারটি অবতরণ করে। ১৭ মিনিট মতো লাগে সোলার প্যানেল খুলতে ও পৃথিবীতে আবার সিগনাল পাঠাতে।

তিয়ানওয়েন-১ নামের একটি অরবিটার এই রোভারটিতে মঙ্গলে নিয়ে যায় যেটা ফেব্রুয়ারিতে মঙ্গলের ওপরে পৌছায়।

তখন থেকে সেটা ইউটোপিয়াতে জরিপ চালাচ্ছে। উচ্চ রেজুলেশনের ছবি  তুলে পিনপয়েন্টে বিশ্লেষণ করেছে কীভাবে রোভারটির নিরাপদ অবতরণ করা যায়। উদ্দেশ্য ছিলো এমন একটি জায়গা খুঁজে বের করা যেখানে খাদ ও পাথর নেই। অবশেষে তা সফল হলো।

রোভারটি যেন সেখানে অন্তত ৯০ দিন কাটায়, সেই চেষ্টা করবে বিজ্ঞানীরা। মঙ্গলে ২৪ ঘণ্টা ৩৯ মিনিটে একদিন। এই সময়ে মঙ্গলের ভূতত্ত্ব বিশ্লেষণ করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com