রবিবার, ১৩ Jun ২০২১, ১০:৫৪ অপরাহ্ন

বরাবরই ইসরায়েলের পক্ষ নিয়ে আসছে যুক্তরাষ্ট্র

১৯৪৮ সালে ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া প্রথম দেশ যুক্তরাষ্ট্র। এমনকি ২০১৭ সালে জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রই প্রথম স্বীকৃতি দেয়।

ইসরায়েল প্রতিষ্ঠার ৭০ বছরের বেশি সময় পরও যুক্তরাষ্ট্র  নানাভাবে দেশটিকে সমর্থন দিয়ে আসছে। যুক্তরাষ্ট্রে যে দলই ক্ষমতায় আসুক না কেন, তদেশটির পররাষ্ট্রনীতিতে ইসরায়েলের স্বার্থকে অগ্রাধিকার দিতে দেখা যায়।

প্রতি বছর যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতিরক্ষা খাতে বহু পরিমাণে অর্থ সহায়তা দেয়; ২০১৯ সালে যার পরিমাণ ছিল প্রায় চার বিলিয়ন ডলার । জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে কোনো প্রস্তাব পাশের উদ্যোগ নেয়া হলে যুক্তরাষ্ট্রকে বরাবরই ইসরায়েলের পক্ষ নিতে দেখা গেছে।

এ নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোকে সমালোচনা করতে দেখা গেছে। ইসরায়েলিরা ফিলিস্তিনি ভূমি অবৈধভাবে দখল করে তাদের উচ্ছেদ করে গোটা ফিলিস্তিনকেই নিজেদের দখলে নিতে চায়।

চলমান পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে, ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকবে বলেও নেতানিয়াহুকে নিশ্চিত করেছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট  জো বাইডেন বলেন, নিজেদের অঞ্চলে হাজার হাজার রকেট উড়ে আসলে নিজেদের প্রতিরক্ষার অধিকার ইসরায়েলের আছে।
প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে ইসরায়েল মধ্যপ্রাচ্যের নিয়ন্ত্রকের আসনে বসতে চায়। আর যুক্তরাষ্ট্র সে উদ্দেশ্যকে সামনে রেখেই ইসরায়েলকে অন্যায়ভাবে সমর্থন দিয়ে যাচ্ছে বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com