সোমবার, ১৪ Jun ২০২১, ১২:১৯ পূর্বাহ্ন

বাংলাদেশে সব ধর্মের সমতা রয়েছে: মার্কিন প্রতিবেদন

গত রোববার (১৬ মে) ঢাকায় মার্কিন দূতাবাসের প্রকাশিত ‘আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা প্রতিবেদন ২০২০: বাংলাদেশ’ শিরোনামে এক এসব কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসলামকে রাষ্ট্রধর্মের স্বীকৃতি দেওয়া হলেও ইসলামকে কেন্দ্র করে যেন চরমপন্থার বিকাশ না ঘটে সেজন্য ধর্মীয় নেতা তথা মসজিদের ইমামদের মাধ্যমে বিষয়টি নিয়মিত তদারকি করা হচ্ছে। একইসঙ্গে, এসব ব্যক্তিরা যেন ধর্মীয় উসকানি না দেন, সেসব ব্যাপারে কঠোর নির্দেশনার পাশাপাশি সরকারের নজরদারিও রয়েছে। ফলে অন্যান্য ধর্মের মানুষেরা তুলনামূলক নিরাপদ বোধ করেন।

প্রতিবেদনে উঠে আসে, দেশের অন্যান্য ধর্মের মানুষের ভাষ্য, তাদের সম্পত্তি দখল ও উচ্ছেদ প্রশ্নে সরকারের সরাসরি কার্যক্রম না থাকলেও বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠানে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়।

ওই প্রতিবেদনে, গত বছর লালমনিরহাটে কুরআনের অবমাননা করার গুজব ছড়িয়ে পড়ার পর একজন মুসল্লিকে কয়েকশ মানুষ কর্তৃক পিটিয়ে হত্যার পর মরদেহ পুড়িয়ে দেওয়া, গাজীপুরে সুফি মাজারের বাইরে এক সুফি অনুসারীকে কুপিয়ে হত্যা, মুসলিমদের কবরস্থানে দাফন করার কারণে আহমাদিয়া সম্প্রদায়ের একটি নবজাতকের মরদেহ মাটি থেকে তুলে ফেলা, কিছু হিন্দু ফ্রান্সে শার্লি এবদো পত্রিকায় মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর ব্যঙ্গচিত্রের সমর্থন করেছে এমন অভিযোগ তুলে কুমিল্লায় তাদের ওপর হামলা, লুটপাট ও বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনাগুলো তুলে ধরা হয়। এছাড়া হিন্দু বা ইসলাম থেকে ধর্মান্তরিত হয়ে যারা খ্রিষ্টান হয়েছেন তাদেরকে হয়রানি করার নজির রয়েছে বলেও উল্লেখ করা হয়।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ বলেছে, কোভিড-১৯ মহামারি সত্ত্বেও সারা বছরই সংখ্যালঘুদের বিরুদ্ধে সহিংসতা অব্যাহত ছিল।

এই প্রতিবেদন সম্পর্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, ধর্মীয় স্বাধীনতা একটি মানবাধিকার। প্রকৃতপক্ষে, মানবসত্তার মূলে রয়েছে স্বাধীনভাবে চিন্তা করা, চেতনাকে অনুসরণ করা, হৃদয় ও মন চাইলে আমাদের ধর্মীয় বিশ্বাসে পরিবর্তন আনা এবং সেই বিশ্বাসগুলোকে জনসমক্ষে ও ব্যক্তিগত পর্যায়ে প্রকাশ করার অধিকার।

মার্কিন দূতাবাসের প্রতিবেদনে বলা হয়েছে, বিগত বছরে বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্র প্রায় ৩৪ কোটি ৯০ লাখ ডলার সাহায্য বিষয়ক কর্মসূচি গ্রহণ করেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com