সোমবার, ১৪ Jun ২০২১, ১২:১৫ পূর্বাহ্ন

৪টি সংসদীয় আসনে উপনির্বাচনের তফসিল বিষয়ে ২৪ মে চূড়ান্ত সিদ্ধান্ত

লক্ষ্মীপুর-২, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ এই ৪টি সংসদীয় আসনে আগামী জুলাইয়ে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এসব আসনে উপনির্বাচনের তফসিল বিষয়ে আগামী ২৪ মে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
রাজধানীর আগারগাঁয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভা শেষে নির্বাচন কমিশনের (ইসি) মিডিয়া সেন্টারে আজ এক প্রেস ব্রিফিংয়ে ইসি সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, ‘লক্ষ্মীপুর-২, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনে উপনির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। লকডাউন চলার কারণে সময়সূচি ঘোষণা করা হয়নি। আগামী ২৪ মে কমিশনের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে এসব আসনের উপনির্বাচনের সময়সূচি চূড়ান্ত করা হবে।’
তিনি বলেন, শূন্য আসনে যেহেতু এসব উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে, তাই কমিশন এই ৪টি আসনে জুলাই মাসে নির্বাচনের আয়োজন করবে।
স্থগিত হওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, আজকের সভায় এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। ২৪ মের কমিশন সভায় এ নিয়ে আলোচনা করা হবে।
সংবিধান অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। তবে দৈব-দুর্বিপাকের কারণে নির্বাচন করতে না পারলে আরও ৯০ দিন সময় পেছাতে পারে ইসি।
করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com