শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৬:২০ অপরাহ্ন

শিরোনামঃ
করোনায় কাজ হারিয়েছেন ৬২ শতাংশ মানুষ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম সর্বোচ্চ নেতা আলী খামেনি ভোট দিয়েছেন শ্লোগান নয়, আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে খালেদা জিয়াকে: গয়েশ্বর খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্ট্যান্টবাজিই বিএনপির বর্তমান উদ্দেশ্য: হানিফ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্ব ফের গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল বেতন বাড়ছে ক্রিকেটারদের সখীপুরে উপবৃত্তিবঞ্চিত কয়েক হাজার শিক্ষার্থী

নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে : নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালনি থেকে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে। জমির স্বল্পতার জন্য সৌর বিদ্যুৎ ব্যাপক হারে উৎপাদন করা যাচ্ছে না। এমন প্রযুক্তি উদ্ভাবন করা প্রয়োজন যাতে সৌর বিদ্যুৎ উৎপাদনে স্বল্প জমি লাগে।
আজ অনলাইনে ‘ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প’ বাস্তবায়নের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশের ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) ও জাপানের মারুবেনি কর্পোরেশনের যৌথ উদ্যোগে ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের জন্য ইজিসিবি ও মারুবেনির মধ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। সমঝোতা চুক্তিতে ইজিসিবি’র পক্ষে কোম্পানির সচিব কাজী নজরুল ইসলাম এবং মারুবেনি’র পক্ষে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক হিরুকি গুটু স্বাক্ষর করেন।
নসরুল হামিদ আরো বলেন, বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি মিশ্রণে আরো ভিন্নতা আনা প্রয়োজন। জ্বালানি হিসেবে হাইড্রোজেন নিয়ে উন্নত বিশ্ব কাজ করছে। বায়ু থেকে বিদ্যুৎ, সোলার রুপটপ, ওশান এনার্জি নিয়েও নতুন করে ভাবার সময় এসেছে। এসব কাজে গবেষণার জন্য প্রয়োজনে অর্থায়নও করা যাবে।
ইজিসিবি একটি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা যার মোট উৎপাদন ক্ষমতা ৯৫৪ মেগাওয়াট। ইজিসিবি বর্তমানে ঢাকার অদূরে ৩টি বিদ্যুৎ কেন্দ্র (সিদ্ধিরগঞ্জ ২ ও ১২০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট, হরিপুর ৪১২ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট) পরিচালনা করছে।প্রচলিত বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি, ইসিজিবি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করেছে। সে লক্ষ্যে ফেনী জেলার সোনাগাজীতে প্রয়োজনীয় জমি (যা অনুর্বর ও প্রায় অনাবাদী) অধিগ্রহণ করেছে যেখানে পর্যায়ক্রমে ২৫০ মেগাওয়াট সৌর এবং ২০ মেগাওয়াট বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে। উক্ত স্থানে ইজিসিবি’র আওতায় বর্তমানে একটি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নাধীন আছে। মারুবেনি কর্পোরেশন এর বর্তমানে ১৯টি দেশে বিদ্যুৎ উৎপাদনে (প্রায় ১২ গিগাওয়াট) অবদান রাখছে।
বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতু নাওকি ,বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, ইজিসিবি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শেখ ফয়জুল আমিন, ইজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক অননি কুমার সাহা ও মারুবেনি’র এশিয়া পাওয়ার বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সাওয়াদা মিৎসুরু সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com