মঙ্গলবার, ২২ Jun ২০২১, ০৪:২২ অপরাহ্ন

শিরোনামঃ
পাপুলের আসনে জয়ী আ. লীগের নুরউদ্দিন রিজার্ভ চুরি: উ. কোরিয়ার হ্যাকাররা যেভাবে হাতিয়ে নিচ্ছিল ১০০ কোটি ডলার আড়ালে শখ, অন্তঃসত্ত্বা হওয়ার গুঞ্জন আসছে ‘আশিকি থ্রি’, নায়ক সুনীল শেঠির ছেলে বাংলাদেশ মালদ্বীপে রিসোর্ট ওয়্যার রপ্তানি করতে আগ্রহী অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ১ কোটি ৯৩ হাজার ৩৪০ ও সিনোফার্মের ১৬,৩৪৩ জন বিশ্ব মেডিটেশন দিবস উপলক্ষে ৫ লক্ষাধিক টাকার বই পুরস্কার পেলেন ৫৮ প্রতিযোগী বিএনপি সরকারের বিরুদ্ধে পরিকল্পিত মিথ্যাচার করছে : সেতুমন্ত্রী ডিজিটাল টকিং বুকস : ‘পড়বে সবাই, শুনবে সবাই, বাদ যাবে না কেউ’ এসএমই ফাউন্ডেশন ও আজকের ডিল ডট কমের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

জিপি/পিপিদের মাসিক রিটেইনার ফি ৪-৫ গুণ বাড়িয়েছে সরকার

রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আরো বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার লক্ষ্যে দেশের সকল জেলায় নিয়োজিত সরকারি আইন কর্মকর্তা (জিপি/পিপি/বিশেষ পিপি/অতিরিক্ত জিপি/অতিরিক্ত পিপি/এজিপি/এপিপি/এলজিপি) দের মাসিক রিটেইনার ফি ৪-৫ গুণ বাড়িয়েছে সরকার।
এছাড়াও মামলার শুনানির জন্য দৈনিক ফি এবং ভ্যালুয়েশন ফিও বাড়ানো হয়েছে।
আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার এ তথ্য জানান।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের বিশেষ উদ্যোগে এসব ফি বাড়ানো হলো।
আইনমন্ত্রী আনিসুল হক ২০১৪ সালে প্রথমবার আইন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আইন কর্মকর্তাদের আরো বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার পাশাপাশি তাদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেন।
এ উদ্যোগের অংশ হিসেবে আইন কর্মকর্তাদের মাসিক রিটেইনার ফিসহ অন্যান্য ফি বাড়ানোর বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানান। ফি বাড়ানোর প্রস্তাবে অর্থ মন্ত্রণালয় সম্মতি দিয়েছে বলে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার জানান।
অর্থ মন্ত্রণালয়ের সম্মতি অনুযায়ী জিপি, পিপি ও বিশেষ পিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- বিভাগীয় শহরের ক্ষেত্রে ১৫ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা, পূর্বে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা। এছাড়া জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, পূর্বে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা।
মামলার শুনানির জন্য পিপি ও বিশেষ পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে-পূর্ণ দিবসের জন্য ৬০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা, পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।
অতিরিক্ত জিপি ও অতিরিক্ত পিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- বিভাগীয় শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৯ হাজার টাকা, পূর্বে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা।
এ ছাড়া অতিরিক্ত জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, পূর্বে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানীর জন্য অতিরিক্ত পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা, পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ৪০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।
এজিপি, এপিপি ও এলজিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- বিভাগীয় শহরের ক্ষেত্রে ৬ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৪ হাজার টাকা, পূর্বে এজিপি ও এলজিপিরা ৭৫০ টাকা হারে মাসিক রিটেইনার ফি পেতেন। এপিপিরা কোন রিটেইনার ফি পেতেন না।
নতুন নিয়মে এজিপি ও এলজিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, পূর্বে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানীর জন্য এপিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- পূর্ণ দিবসের জন্য ২৫০ টাকা, অর্ধদিবসের জন্য ১৫০ টাকা, পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ২০০ টাকা ও অর্ধদিবসের জন্য ১০০ টাকা।
এসব ফি আগামীতে আরো বাড়ানো বলে জানিয়েছেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com