রবিবার, ১৩ Jun ২০২১, ১০:৪০ অপরাহ্ন

উৎপাদন ভাল হওয়ায় মহামারীতে দেশে খাদ্য সংকট হয়নি: কৃষিমন্ত্রী

দেশে খাদ্যের ভাল উৎপাদন হওয়ায় করোনাভাইরাসের মহামারীকালেও খাদ্য সংকট দেখা দেয়নি বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি।
তিনি আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে আয়োজিত বার্ষিক উন্নয়ন প্রকল্প (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা জানান।
সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থা প্রধান সহ প্রকল্প পরিচালকরা অংশ গ্রহণ করেন।
ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা যে খাদ্যে অনেকটা স্বয়ংসম্পূর্ণ সেটা প্রমাণ হয়েছে। একদিকে গত আউশ ও আমন মৌসুমে চালের ফলন ভাল হয় নি, অন্যদিকে সরকারি ও বেসরকারিভাবে প্রয়োজনীয় চাল নানা কারণে আমদানি করা সম্ভব হয় নি।
তিনি বলেন, করোনাভাইরাসের মহামারির কারণে অর্থনৈতিক মন্দা ও স্থবিরতায় বাংলাদেশে চরম খাদ্যসংকট দেখা দেবে, হয়তো দুর্ভিক্ষ দেখা দেবে বলে অনেকে ধারনা করেছিল। কিন্তু নিজস্ব উৎপাদন ভাল হওয়াতেই দেশে খাদ্য নিয়ে কোন সংকট হয় নাই।
চালের দাম কিছুটা বেশি থাকায় সাধারণ মানুষের কষ্ট হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, গত আউশ ও আমন মৌসুমে বন্যার কারণে উৎপাদন কম হওয়ায় চালের দাম কিছুটা বেশি ছিল। এতে স্বল্প আয়ের ও সাধারণ মানুষের কিছুটা কষ্ট হয়েছে।
তিনি বলেন, কিন্তু করোনাভাইরাসের মহামারি সত্ত্বেও দেশে এমনটা হয়নি যে দেশে দুর্ভিক্ষ চলছে, বাজারে গিয়ে চাল পাওয়া যায় নি। দেশে চালের উৎপাদন ভাল হওয়াতেই খাদ্যের চরম সংকট দেখা দেয় নি।
এ বছর বোরোতে ২ কোটি ৫ লাখ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । গত বছর উৎপাদন হয়েছিল ১ কোটি ৯৬ লাখ টন।
সভায় জানানো হয়, চলমান ২০২০-২১ অর্থবছরের আরএডিপিতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় ৮২টি প্রকল্পের অনুকূলে মোট ২ হাজার ৩০০ কোটি টাকা বরাদ্দ আছে। এপ্রিল ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ৫৯ শতাংশ, যেখানে জাতীয় গড় অগ্রগতি ৪৯ শতাংশ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com