রবিবার, ১৩ Jun ২০২১, ১১:১৯ অপরাহ্ন

চাঁদপুরে সরকারি ধান ক্রয়ে কৃষকের অ্যাপে তিন হাজার নিবন্ধন

জেলায় সরকারি ভাবে ধান ক্রয়ের জন্য ‘কৃষকের অ্যাপে’ তিন হাজার কৃষক নিবন্ধন করেছেন। আর এ পযন্ত এ অ্যাপের মাধ্যমে ১৮০ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে ।
চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক নিত্যানন্দ কুন্ডু জানান, সরকরের পাইলট প্রকল্পের আওতায় এপ্রিল২০২১ থেকে চাঁদপুর সদর উপজেলা ,কচুয়া উপজেলা ,ফরিদগঞ্জ উপজেলা ও শাহরাস্তি এ চার উপজেলায় কৃষক অ্যাপের মাধ্যমে ধান বিক্রিতে আগ্রহীদের নিবন্ধন শুরু হয়। নিবন্ধনের শেষ দিন ১০ মে পর্যন্ত মাত্র ৩ হাজার কৃষক নিবন্ধন করেন।
জেলার চার উপজেলায় এ পর্যন্ত অ্যাপে নিবন্ধনকারীদের মধ্যে সদরে ৪০০ জন কৃষক , কচুযাায ২৩৯ জন কৃষক, শাহরাস্তি ৪৭০ জন কৃষক ও ফরিদগঞ্জে ১ হাজার ৮শ’ ৮৩ জন কৃষক রয়েছেন। এ কৃষক অ্যাপের মাধ্যমে চারটি উপজেলা থেকে এখন পর্যন্ত ১৮০ মেট্রিক . টন ধান সংগ্রহ করা হয়েছে ।
চাঁদপুর জেলা কৃষি বিভাগ জানায়,এ জেলায় বর্তমানে বড় কৃষক রয়েছে ১ হাজার ৬৪৭ জন,মাঝারি কৃষক ২৩ হাজার ২৮৪ জন,ক্ষুদ্র ৯৮ হাজার ৬৬৬ জন,প্রান্তিক ১ লাখ ৪৮ হাজার ১৮৭ জন,এবং ভূমিহীন কৃষক রয়েছে ১ লাখ ৮ হাজার ২৮৭ জন।
কৃষক অ্যাপে নিবন্ধনের জন্যে জনসচেতনতা বাড়াতে মাইকিং, লিফলেট বিতরণ ও গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার স্থাপন করা হয়েছে এবং আগামী ১৬ আগস্ট পর্যন্ত ধান ক্রয় করা হবে ও জানান চাঁদপুর জেলা খাদ্য কর্মকর্তা।
চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কর্মকর্তা নরেশ চন্দ্র দাস বলেন,‘এ পদ্ধতি এখনো পাইলটিং পর্যায়ে রয়েছে। অনলাইন অ্যাপের আওতায় আসা চার উপজেলার বাইরেও আরও যে চার উপজেলা রয়েছে মতলব উত্তর,দক্ষিণ,হাইমচর ও হাজীগঞ্জের প্রকৃত কৃষক সরাসরি ধান বিক্রি করতে পারবে। যারা নিবন্ধন করতে পারেনি তারা উপজেলা খাদ্য অফিসে গিয়ে ধান বিক্রি করতে পারবে।
মূলত প্রযুক্তিতে যেসব কৃষক এগিয়ে তারাই নিবন্ধন করতে পেরেছে।’নিবন্ধনের জন্যে প্রতিটি ইউনিয়ন পর্যায়েও সচেতনতা করা হয়েছে বলে জানান কৃষি অধিদফতরের এ কর্মকর্তা।
চাঁদপুর খাদ্য অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিত্যানন্দ কুণ্ড জানান,‘চাঁদপুরে এ বছর ৮ হাজার ৮৬ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অন্যান্য বছরের মতো এ বছরও একজন কৃষক সর্বোচ্চ ৩ টন ধান বিক্রি করতে পারবে। এ পযন্ত চাঁদপুরে ১৮০ মেট্রিক .টন ধান ক্রয় করা হয়েছে ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com