শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৬:১২ অপরাহ্ন

শিরোনামঃ
করোনায় কাজ হারিয়েছেন ৬২ শতাংশ মানুষ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম সর্বোচ্চ নেতা আলী খামেনি ভোট দিয়েছেন শ্লোগান নয়, আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে খালেদা জিয়াকে: গয়েশ্বর খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্ট্যান্টবাজিই বিএনপির বর্তমান উদ্দেশ্য: হানিফ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্ব ফের গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল বেতন বাড়ছে ক্রিকেটারদের সখীপুরে উপবৃত্তিবঞ্চিত কয়েক হাজার শিক্ষার্থী

সমন্বিত ব্যবস্থা ছাড়া সুষম উন্নয়ন সম্ভব নয়: রেলপথ মন্ত্রী

নূরুল ইসলাম সুজন বলেন, সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া একটি দেশের সুষম উন্নয়ন সম্ভব নয়। রেলওয়ে এক সময় অবহেলিত ছিল।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গুরুত্ব দিয়ে ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলকে আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তোলার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

রেলপথ মন্ত্রী আরো বলেন, রেলওয়েতে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, যমুনা নদীর উপর আলাদা বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণ (২০২২ সালে চালু হবে), মোংলা পোর্টে রেল সংযোগ সহ রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান রয়েছে।

তিনি আরো বলেন, আম পরিবহণের জন্য গত বছরের ন্যায় এবারও ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হবে। কৃষি পণ্য পরিবহণের জন্য লকডাউনের মধ্যেও চার জোড়া পার্সেল ট্রেন চলাচল করছে।

নতুন রেল লাইন প্রকল্পে মোট ব্যয় হবে ১২০২ কোটি ৪৯ লক্ষ টাকা। ফরিদপুর ও মাগুরা জেলার মধ্যে প্রকল্পের অবস্থান। মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ১৯ দশমিক ৯০ কিমি লাইন নির্মাণ করা হবে। কামারখালী ও মাগুরা স্টেশন ইয়ার্ডে ৪ দশমিক ৯ কিমি লুপ লাইন তৈরী করা হবে। এছাড়া, ২টি নতুন স্টেশন নির্মাণ (কামারখালী ও মাগুরা) করা হবে। এতে ২৮ টি মাইনর ব্রীজ ও কালভার্ট নির্মাণ করতে হবে।

এই প্রকল্পটি মাগুরা জেলাকে বিদ্যমান রেলওয়ে নেটওয়ার্কের সাথে যুক্ত করবে। রেলপথের মাধ্যমে উপ-আঞ্চলিক যোগযোগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাথে বাস্তবায়নাধীন পদ্মাসেতুর মাধ্যমে রাজধানী (ঢাকার) সাথে রেল সংযোগ স্থাপন হবে।

এই চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের পক্ষে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. আসাদুল হক এবং ঠিকাদারী প্রতিষ্ঠান সিআরইসি-সিসিসিএল জেভি’র পক্ষে লউ জুয়ে বিং এবং প্যাকেজ ডব্লিউডি-২: (সেতু নির্মাণ)’র বিপরীতে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও সিআরসিসি-এমএএইচএল জেভি’র পক্ষে ট্যাং জিয়োজিন।

এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মাগুরা-১ আসনের সংসদ সদস্য মো: সাইফুজ্জামান শিখর, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com