রবিবার, ১৩ Jun ২০২১, ১১:৩৮ অপরাহ্ন

মধ্যপ্রাচ্য সফরের আগে দু’রাষ্ট্র নীতির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত ব্লিংকেনের

U.S. Defense Secretary Lloyd Austin, left, speaks as U.S. Secretary of State Antony Blinken looks on during their meeting with South Korean President Moon Jae-in at the Presidential Blue House in Seoul, South Korea, March 18, 2021. (Kim Hong-Ji/Pool Photo via AP)

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন তার মধ্যপ্রাচ্য সফরের আগে ইসরাইল ফিলিস্তিন সমস্যা সমাধানের একমাত্র উপায় হিসেবে দু’রাষ্ট্র নীতির প্রতি তার দেদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।
ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে ১১ দিনের সংঘাত শেষে যুদ্ধবিরতি ঘোষণার পর তিনি এমন মন্তব্য করলেন।
এবিসি’র দিস উইককে রোববার ব্লিংকেন বলেন, ইতিবাচক কোন পরিবর্তন না ঘটলে এবং ফিলিস্তিনীরা যদি আরো সম্মান ও আশা নিয়ে বাঁচতে না পারে তবে এ ঘটনার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে, যা কারো কাম্য নয়।
এদিকে বৃহস্পতিবার মার্কিন পরররাষ্ট্র দপ্তরের এক ঘোষণায় বলা হয়েছে, ব্লিংকেন আগামী কয়েক দিনের মধ্যে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন। ইসরাইল, ফিলিস্তিন ও আঞ্চলিক নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা রয়েছে তার ।
দুই রাষ্ট্র সমাধান নীতির ভিত্তিতে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই ইসরাইল ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থানের কথা বলে আসছে। কিন্তু ট্রাম্প প্রশাসন এসে একচোখা নীতি গ্রহণ করে এবং ফিলিস্তিনে মার্কিন সহায়তা বন্ধ করে দেয়।
জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর দুই রাষ্ট্র সমাধান নীতি আবার সামনে আসে। এ অবস্থায় ব্লিংকেন আরো ইতিবাচক সুরে ইসরাইল ফিলিস্তিনের জন্য সমান পদক্ষেপের বিষয়ে তার মত ব্যক্ত করেন। একইসঙ্গে তিনি ফিলিস্তিনের জন্য মানবিক সহায়তার বিষয়েও গুরুত্বারোপ করেন।
তবে এসব সাহায্য হামাস যোদ্ধাদের হাত এড়িয়ে কিভাবে সাধারণ ফিলিস্তিনীদের হাতে পৌঁছানো হবে এ প্রশ্নের জবাবে ব্লিংকেন বলেন, আমরা অতীতেও এ বিষয়ে কাজ করেছি। এখনও বিশ্বস্ত ও নিরপেক্ষ লোক দ্বারা এ কাজ অব্যাহত রয়েছে।
তবে সাধারণ ফিলিস্তিনীকে সাহায্য করার বিষয়কে তিনি একটি চ্যালেঞ্জ হিসেবেই উল্লেখ করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com