রবিবার, ১৩ Jun ২০২১, ১১:৫৪ অপরাহ্ন

অনুমোদন না থাকলেও সিনোভ্যাকের টিকা কিনবে বাংলাদেশ

প্রথম পর্যায়ে দেড় কোটি ডোজ টিকা কেনার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বাংলাদেশ। আগামী জুন থেকে প্রতিমাসে ৫০ লাখ করে মোট দেড় কোটি সিনোভ্যাকের টিকা কেনার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। শিগগিরই এ বিষয়ে চুক্তি সম্পন্ন হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার (২৫ মে) বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তবে, চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাকের উদ্ভাবিত করোনার ভ্যাকসিনটির এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অনুমোদন না থাকলেও এই টিকা কেনার সিদ্ধান্ত চুড়ান্ত করেছে বাংলাদেশ। এর আগে, চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের উদ্ভাবিত করোনার টিকা পেতে চুক্তি করে বাংলাদেশে। চুক্তি পরপরই সিনোফার্মের টিকার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, দু’দিনের সফরে ঢাকায় এসেছেন জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ভলকান বজকির। মঙ্গলবার সকালে পররাষ্ট্রমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি।

পরে, যৌথ সংবাদ সম্মেলনে জানান, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে আছে জাতিসংঘ। সময় স্বল্পতার কারণে ভাসানচর না যেতে পারলেও সেখানকার যে ভিডিওচিত্র দেখেছেন তাতে এটি বাংলাদেশের শুভ উদ্যোগ বলে উল্লেখ করেন তিনি। পরে বাংলাদেশ এবং জাতিসংঘ শিরোনামে বঙ্গবন্ধু লেকচার সিরিজ এ অংশ নেন জাতিসংঘের প্রেসিডেন্ট।

অনুষ্ঠান শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, ‘ধনী-দরিদ্র সবদেশের জন্য টিকা প্রাপ্যতা জরুরি। তা না হলে কেউই সুরক্ষিত হবে না।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com