রবিবার, ১৩ Jun ২০২১, ১১:০২ অপরাহ্ন

মালির বেসামরিক নেতাদের মুক্তির আহ্বান জাতিসংঘ প্রধানের

জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস সোমবার মালির বেসামরিক নেতাদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন। সরকারি রদবদল নিয়ে সামরিক কর্মকর্তাদের মধ্যে এক ধরনের অস্থিরতা দেখা দেয়ায় প্রেসিডেন্ট ও জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস সোমবার মালির বেসামরিক নেতাদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন। সরকারি রদবদল নিয়ে সামরিক কর্মকর্তাদের মধ্যে এক ধরনের অস্থিরতা দেখা দেয়ায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে রাজধানীর বাইরের একটি সেনা ক্যাম্পে আটক রাখার পর তিনি এমন আহ্বান জানালেন। খবর এএফপি’র।
গুতেরেস টুইটার বার্তায় বলেন, ‘মালির অন্তবর্তী বেসামরিক নেতাদের আটক রাখার খবরে আমি গভীরভাবে উদ্বিগ্ন। আমি সকলকে শান্ত থাকার এবং তাদেরকে বিনা শর্তে মুক্তি দেয়ার আহ্বান জানাচ্ছি।’
প্রেসিডেন্ট বাহ নদাউও প্রধানমন্ত্রী মোক্তার কুয়ানি মালির একটি অন্তবর্তী সরকারের নেতৃত্ব দিচ্ছেন। আর এই সরকার বৈপ্লবিক অভ্যুত্থানের আঞ্চলিক নিষেধাজ্ঞার হুমকির প্রেক্ষিতে গঠন করা হয়। এদিকে সোমবার বেসামরিক নেতাদের বন্দি করায় দ্বিতীয় সামরিক অভ্যুত্থানের আশংকা দেখা দিয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে সিনিয়র দুই কর্মকর্তা এএফপি’কে বলেন, সৈন্যরা নদাউ ও কুয়ানিকে আটক করে রাজধানী বামাকোর উপকণ্ঠে অবস্থিত কতি সামরিক ক্যাম্পে নিয়ে গেছে।
সোমবার সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দরবদলের পর তাদেরকে আটক করা হয়। অন্তবর্তী সরকারের ক্রমবর্ধমান সমালোচনার প্রেক্ষিতে এই রদবদল করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com