শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৬:৫৬ অপরাহ্ন

শিরোনামঃ
করোনায় কাজ হারিয়েছেন ৬২ শতাংশ মানুষ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম সর্বোচ্চ নেতা আলী খামেনি ভোট দিয়েছেন শ্লোগান নয়, আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে খালেদা জিয়াকে: গয়েশ্বর খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্ট্যান্টবাজিই বিএনপির বর্তমান উদ্দেশ্য: হানিফ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্ব ফের গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল বেতন বাড়ছে ক্রিকেটারদের সখীপুরে উপবৃত্তিবঞ্চিত কয়েক হাজার শিক্ষার্থী

মালয়েশিয়ার সঙ্গে এফটিএ স্বাক্ষরের কাজ করছে সরকার : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে সরকার মালয়েশিয়ার সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের কাজ করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপ মুনশি।
তিনি বলেন, ‘মালয়েশিয়া বাংলাদেশের ঘনিষ্ট বন্ধু রাষ্ট্র। দেশটির সাথে আমাদের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। এই সম্পর্ক বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে দেশটির সঙ্গে এফটিএ সাক্ষরের কাজ করছে সরকার।’
বুধবার বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশ-মালয়েশিয়া এফটিএ : চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ বিষয়ক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
টিপ মুনশি আরও বলেন, এফটিএ-র মতো বাণিজ্য চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশ বিভিন্ন দেশের সাথে টেকসই বাণিজ্য সুবিধা তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, সরকার বিনিয়োগ ও বাণিজ্যের ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধা সৃষ্টি করেছে। দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকটি অঞ্চল স্থাপন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
তিনি জানান, পৃথিবীর অনেক দেশ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ শুরু করেছে। মালয়েশিয়া এখানে বিনিয়োগ করলে লাভবান হবে। বিনিয়োগের জন্য আকর্ষণীয় সুযোগ সুবিধা দেয়া হচ্ছে এবং বিনিয়োগবান্ধব নীতিমালা তৈরি করা হয়েছে।
বিএমসিসিআই সভাপতি রাকিব মোহাম্মদ ফখরুলের (রকি) সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাসিম, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারওয়ার, বিএমসিসিআইয়ের বিদায়ী প্রেসিডেন্ট সৈয়দ মোয়াজ্জেম হোসেন, স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক মালয়েশিয়ার সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক আবরার আনোয়ার, বিএমসিসিআই সহসভাপতি আনোয়ার শহীদ প্রমূখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ট্রেড এন্ড টেরিফ কমিশনের সদস্য ড. মোস্তফা আবীদ খান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com