শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৬:৩১ অপরাহ্ন

শিরোনামঃ
করোনায় কাজ হারিয়েছেন ৬২ শতাংশ মানুষ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম সর্বোচ্চ নেতা আলী খামেনি ভোট দিয়েছেন শ্লোগান নয়, আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে খালেদা জিয়াকে: গয়েশ্বর খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্ট্যান্টবাজিই বিএনপির বর্তমান উদ্দেশ্য: হানিফ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্ব ফের গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল বেতন বাড়ছে ক্রিকেটারদের সখীপুরে উপবৃত্তিবঞ্চিত কয়েক হাজার শিক্ষার্থী

ভারতে দুর্গম পাহাড়ি এলাকায় ছড়িয়েছে করোনা সংক্রমণ

দারিদ্র্য ও মহামারি মোকাবিলার প্রয়োজনীয় তথ্য না থাকায় অজানা আতঙ্ক পরিস্থিতি জটিল করে তুলেছে। গ্রামে সংক্রমণ বাড়তে থাকায় অনেক রাজ্যে স্কুল ও হোস্টেলকে অস্থায়ী করোনা সেন্টার করা হয়েছে। বুধবার দেশটিতে তিন হাজার ৮শ ৪২ জনের মৃত্যু হয়েছে, শনাক্ত ২ লাখ ১১ হাজারের বেশি।

ভারতে দুর্গম পাহাড়ি এলাকায় ছড়িয়েছে করোনা। এ মাসের শুরুতে আক্রান্ত হন উত্তরাখণ্ডের প্রত্যন্ত গ্রামের বাসিন্দা তিন সন্তানের জননী প্রমিলা দেবী। আশেপাশে হাসপাতাল না থাকায় দুর্গম পথ পাড়ি দিয়ে কালজিখাল এলাকায় চার শয্যার একটি অস্থায়ী করোনা সেন্টারে নেয়া হয় তাকে।

তবে এই সেবা কেন্দ্রে মাত্র একটি অক্সিজেন সিলিন্ডার আগে থেকেই এক রোগীর কাছে থাকায় প্রমিলা দেবীকে অক্সিজেন দেয়া যায়নি। পরদিনই মারা যান প্রমিলা। গঙ্গার ধারে তার শেষকৃত্য করেন স্বজনরা।

প্রমিলা দেবীর স্বামী সুরেশ কুমার বলেন, প্রমিলার ডায়রিয়া ছিল। সেরে ওঠার পর জ্বর হয়। অক্সিজেনের মাত্রা ৪০ এ নেমে গিয়েছিল। চিকিৎসকরা ওকে বড় হাসপাতালে নিতে বলেছিল। কিন্তু আমরা পারিনি।

কালজিখাল স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ডা. আইশওয়ারি আনন্দ বলেন, করোনা রোগীদের চিকিৎসা দিতে মাত্র চার শয্যার অস্থায়ী করোনা সেন্টার বানানো হয়েছে। আমরা সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।

পিথা গ্রামে যাওয়ার কোনো সড়ক নেই। কয়েক ঘণ্টা হেঁটে সেখানে গিয়ে প্রায় ৬০ জনের করোনা পরীক্ষা করেন স্বাস্থ্যকর্মীরা। তারা বলেন, করোনা হলে কী করব সেটা ভেবেই ভয় পাচ্ছি আমরা। হাসপাতাল এখান থেকে অনেক দূর।

এদিকে, গ্রামে সংক্রমণ বাড়ায় অনেক এলাকায় স্কুল ও হোস্টেলকে অস্থায়ী করোনা সেন্টার করা হচ্ছে। গুজরাটের মাধব নগর গ্রামে এমন একটি সেবাকেন্দ্রে চিকিৎসা নিচ্ছেন ১৩ জন করোনা রোগী।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com