রবিবার, ১৩ Jun ২০২১, ১০:৩৮ অপরাহ্ন

দেশে ফাইজারের টিকার জরুরি অনুমোদন, আসছে ১ লাখ ডোজ

করোনার সংক্রমণ প্রতিরোধে ফাইজারের তৈরি টিকা ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। এদিকে, জাতিসংঘের কোভ্যাক্স ভ্যাকসিন প্রজেক্টের আওতায় ১ লাখ ৬ হাজার ডোজ ফাইজার টিকা আসবে আগামী রোববার। কোভ্যাক্স প্রকল্পটি কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম সুষ্ঠুভাবে সমগ্র বিশ্বে সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে গঠিত হয়েছে।

বৃহস্পতিবার ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে, অনুমোদনের আবেদনের পর ওষুধ প্রশাসন অধিদফতর এই টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের নথিপত্র মূল্যায়ন করে জনস্বাস্থ্য বিষয়ক অন্যান্য বিষয় মূল্যায়নের জন্য গঠিত কমিটির কাছে পাঠায়। ওই কমিটির সুপারিশের ভিত্তিতে এর অনুমোদন দেওয়া হয়ছে।

দুই ডোজ ফাইজার-বায়োএনটেক টিকার প্রথম ডোজ নেওয়ার তিন থেকে চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে বলে জানিয়েছে অধিদফতর। এটিকে -৯০ ডিগ্রি থেকে -৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। তবে দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটি পাঁচ দিন ও ৩০ ডিগ্রি তাপমাত্রায় ভ্যাকসিনটি দুই ঘণ্টা ভালো থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ফাইজার-বায়োএনটেক উৎপাদিত টিকা দেশে জরুরি ব্যবহারের জন্য চতুর্থ টিকা হিসেবে অনুমোদন দেওয়া হলো। এর আগে, ভারতের সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, রাশিয়া উৎপাদিত স্পুৎনিক ও চীনের সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদফতর।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com