শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৮:০৭ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলির নির্দেশের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে তৃণমূল কংগ্রেস। শুক্রবার (২৮ মে) রাতে হঠাৎই রাজ্যের মুখ্যসচিব আলপনকে বদলির নির্দেশ দেয় মোদী সরকার। দলটির অভিযোগ, নির্বাচনে হেরে পশ্চিমবঙ্গের ওপর প্রতিশোধ নিচ্ছে বিজেপি। তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুনাল ঘোষ বলেন, প্রতিহিংসার পথে হাঁটছে কেন্দ্র এবং বিজেপি। করোনা ও ইয়াস পরিস্থিতিতে এই বদলির নির্দেশের উদ্দেশ্য শুধু পশ্চিমবঙ্গ সরকারের ক্ষতি করা নয়, বরং এর উদ্দেশ্য পশ্চিমবঙ্গের মানুষের ক্ষতি করা। কলাইকুণ্ডায় মোদিকে প্রায় আধা ঘণ্টা অপেক্ষা করিয়ে রাখার অভিযোগ উঠেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। ঘটনাচক্রে, এরপরই আলাপনের বদলির নির্দেশ দেয় কেন্দ্র। এ নিয়ে কেন্দ্রীর সরকারের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলেছে তৃণমূল।

গাজার চারদিকে আইন বহির্ভূত সর্বশেষ সহিংসতা, ফিলিস্তিন ভূখণ্ড এবং ইসরাইলের অভ্যন্তরে ‘পদ্ধতিগত’ অপব্যবহারের ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত শুরু করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ মানবাধিকার পরিষদ।
বৃহস্পতিবার (২৭ মে) জাতিসংঘে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে। পরিষদের ৪৭টি সদস্য দেশের মধ্যে ২৪টি দেশ সমর্থন জানানোয় প্রস্তাবটি পাস হয়। এ মাসে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে ভয়াবহ সহিংসতা বেড়ে যাওয়াকে কেন্দ্র করে পরিষদের একদিনের বিশেষ অধিবেশন চলাকালে প্রস্তাবটি নিয়ে আলোচনা করা হয়। ইসলামিক সহযোগিতা সংস্থার পক্ষে পাকিস্তান এটি উপস্থাপন করে। মধ্যপ্রাচ্যে দশকের পর দশক ধরে চলা সংঘাতের ‘মূল কারণ’ উদঘাটনে এবং অপব্যবহারের বিষয়ে সুবিবেচনার ক্ষেত্রে প্রস্তাবটি একটি নজিরবিহীন ও উৎসাহব্যঞ্জক ছিল। উদ্বোধনী অধিবেশনে জাতিসংঘ মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট গাজায় বিভিন্ন হামলায় বহু সংখ্যক বেসামরিক নাগরিক হতাহতের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, এ ভূখণ্ডে ইসরাইলের বিভিন্ন হামলা যুদ্ধাপরাধের সামিল হতে পারে। তিনি আরও বলেন, ইসরাইলে হামাসের নির্বিচার রকেট হামলা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সুস্পষ্ট লঙ্ঘন। এদিকে ফিলিস্তিন ভূখণ্ডে এবং ইসরাইলের অভ্যন্তরে আন্তর্জাতিক আইনের অপব্যবহার তদন্তের ব্যাপারে জাতিসংঘ মানবাধিকার পরিষদের গ্রহণ করা সিদ্ধান্তকে লজ্জাজনক হিসেবে অভিহিত করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com