শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০২:১৯ পূর্বাহ্ন

শিরোনামঃ
ইন্টারনেট নির্ভরতা যতো বেশি তৈরী হচ্ছে , ডিজিটাল অপরাধ ততো বেশি বাড়ছে : টেলিযোগাযোগ মন্ত্রী সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র : সমৃদ্ধির পথে তিস্তার চরাঞ্চল রাঙ্গামাটিতে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট ও করোনা ইউনিটের উদ্বোধন পিছিয়ে পড়েও লিড নিলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল টাস্কফোর্সের সভা : শিল্প মন্ত্রণালয়ের অধীনে চামড়া শিল্প কর্তৃপক্ষ নামে নতুন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব দেশের মানুষ ভালো আছে বলেই বিএনপি ভালো নেই: ওবায়দুল কাদের জনগণের ভোট ও রায়ের ওপর নির্ভরকারীদের জন্য নির্বাচন বর্জন আত্মহননমূলক: তথ্যমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : পরিকল্পনামন্ত্রী

‘বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে সাংস্কৃতিক বিপ্লবে অংশ নিন’

আজ ভার্চুয়ালী  ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর ৫০ বছরপূর্তি উপলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের উদ্যোগে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’ অবলম্বনে কফি টেবিল বই ‘দ্য কান্ট্রি দ্যাট লিভড – ফিফটি ইয়্যার্স অব ফ্রিডম অ্যান্ড দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ ডিজিটাল বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, একটি সফল সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমে গড়ে উঠতে পারে একটি অসাম্প্রদায়িক উদার গণতান্ত্রিক বাংলাদেশ। তিনি বলেন, বঙ্গবন্ধুর ডাকে দীর্ঘ সংগ্রাম শুধু স্বাধীনতা অর্জনের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এর লক্ষ্য ছিল অর্থনৈতিক,সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতা অর্জন। কিন্তু বঙ্গবন্ধু অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সুপরিকল্পিত অর্থনৈতিক কার্যক্রম শুরু করেছিলেন।

পলক বলেন, তিনি (বঙ্গবন্ধু) বাংলাদেশকে একটি বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর দেশ হিসেবে গড়ে তোলার জন্য নানা উদ্যোগ গ্রহণের পাশাপাশি বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নও করেছিলেন। বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির একটি শক্ত ভীতের ওপর দাঁড় করিয়েছিলেন। তিনি বলেন, কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হলে দীর্ঘ ২১ বছর দেশের বিজ্ঞান ও প্রযুক্তির পথে পথ চলা থেমে যায়।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজের বাস্তবায়ন শুরু করেন। বঙ্গবন্ধু দেশকে স্যাটেলাইট যুগে প্রবেশের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে তা বাস্তবায়ন করেছিলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৩ বছর পর বঙ্গবন্ধুর নামে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে তাঁর আকাঙ্খারই বাস্তবায়ন করেন।

পলক বলেন,‘ কনসার্ট ফর বাংলাদেশ ’ শুধু বাংলাদেশেরই নয়, সারাবিশ্বের নির্যাতিত মানুষের কন্ঠস্বর হয়ে প-িত রবিশঙ্কর, জর্জ হ্যারিসন সহ বিশ্ব বিখ্যাত শিল্পীরা ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ হাজার দর্শকের সামনে বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরেছিলেন। তিনি আরো বলেন, কনসার্ট থেকে পাওয়া অর্থ ইউনিসেফের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শরণার্থীদের জন্য সহায়তা করেছিলেন।

এলআইসিটি প্রকল্পের আইট-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্প পরিচালক আবদুর রকিব, এপেক্স ডিএমআইটির সিইও ও কান্ট্রি ডিরেক্টর জারা মাহবুব।
পরে প্রতিমন্ত্রী ডিজিটাল বইটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উল্লেখ্য, মানবতাবাদী ব্রিটিশ ব্যান্ড গায়ক জর্জ হ্যারিসন তাঁর দল বিটলস রবিশঙ্করের অনুরোধে নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ আগস্ট আয়োজন করা হয় ‘কনসার্ট ফর বাংলাদেশ’।

সূত্র-বাসস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com