শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
ইন্টারনেট নির্ভরতা যতো বেশি তৈরী হচ্ছে , ডিজিটাল অপরাধ ততো বেশি বাড়ছে : টেলিযোগাযোগ মন্ত্রী সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র : সমৃদ্ধির পথে তিস্তার চরাঞ্চল রাঙ্গামাটিতে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট ও করোনা ইউনিটের উদ্বোধন পিছিয়ে পড়েও লিড নিলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল টাস্কফোর্সের সভা : শিল্প মন্ত্রণালয়ের অধীনে চামড়া শিল্প কর্তৃপক্ষ নামে নতুন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব দেশের মানুষ ভালো আছে বলেই বিএনপি ভালো নেই: ওবায়দুল কাদের জনগণের ভোট ও রায়ের ওপর নির্ভরকারীদের জন্য নির্বাচন বর্জন আত্মহননমূলক: তথ্যমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : পরিকল্পনামন্ত্রী

ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু সোমবার

ঢাকায় সোমবার থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

একই সঙ্গে আগামী সপ্তাহ থেকে সারাদেশে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু বলেও রবিবার জানানো হয়েছে।

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার (কোভিশিল্ড) তিন কোটি ডোজ টিকা কেনার জন্য অগ্রিম টাকা দিয়ে গত বছরের শেষ দিকে চুক্তি করেছিল বাংলাদেশ।

ওই টিকার প্রথম চালান পাওয়ার পর গত ৭ ফেব্রুয়ারি সারা দেশে গণটিকাদান শুরু হয়। পরে ভারত সরকার নিষেধাজ্ঞা দিলে সেরাম টিকা সরবরাহ বন্ধ করে দেয়।

এতে বন্ধ হয়ে যায় বাংলাদেশে টিকার প্রথম ডোজ দেওয়ার কর্মসূচি। এমনকি চুক্তির টিকা দেওয়ার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলছে না দিল্লি ও সেরাম কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন, তাদের মধ্যে ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন দ্বিতীয় ডোজের টিকা পাননি।

দুই দফায় জাপান সরকারের দেওয়া ১০ লাখের বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা হাতে পাওয়ার পর তাদের দ্বিতীয় ডোজ টিকা দিতে যাচ্ছে সরকার।

সব মিলিয়ে বাংলাদেশকে জাপানের ৩০ লাখ টিকা দেওয়ার কথা। আগামী ৩ আগস্ট জাপান থেকে ছয় লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com