শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪২ পূর্বাহ্ন

শিরোনামঃ
ইন্টারনেট নির্ভরতা যতো বেশি তৈরী হচ্ছে , ডিজিটাল অপরাধ ততো বেশি বাড়ছে : টেলিযোগাযোগ মন্ত্রী সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র : সমৃদ্ধির পথে তিস্তার চরাঞ্চল রাঙ্গামাটিতে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট ও করোনা ইউনিটের উদ্বোধন পিছিয়ে পড়েও লিড নিলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল টাস্কফোর্সের সভা : শিল্প মন্ত্রণালয়ের অধীনে চামড়া শিল্প কর্তৃপক্ষ নামে নতুন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব দেশের মানুষ ভালো আছে বলেই বিএনপি ভালো নেই: ওবায়দুল কাদের জনগণের ভোট ও রায়ের ওপর নির্ভরকারীদের জন্য নির্বাচন বর্জন আত্মহননমূলক: তথ্যমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : পরিকল্পনামন্ত্রী

সাগরে তেল, গ্যাস অনুসন্ধানে যুক্তরাষ্ট্র-বিনিয়োগ চায় ঢাকা

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রধানমন্ত্রীর উপদেষ্টা  তৌফিক-ই-এলাহি চৌধুরী বীর বিক্রম বাংলাদেশে বিনিয়োগের জন্য, বিশেষ করে সাগরে তেল ও গ্যাস অনুসন্ধানের জন্য বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক তেল ও গ্যাস কোম্পানি এক্সনমোবিলের সহযোগিতা চেয়েছে।
গত ৩০ জুলাই ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে এক্সনমোবিলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তৌফিক-ই-এলাহি চৌধুরী এক্সনমোবিল কর্মকর্তাদের বাংলাদেশে বিনিয়োগের জন্য উৎসাহিত করেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
উপদেষ্টা বাংলাদেশে জ্বালানি খাতে মার্কিন কোম্পানিগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন এবং এতে তাদের অবদানকে স্বাগত জানান।
বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে স্টোরেজ সুবিধা গড়ে তোলার ক্ষেত্রে বিনিয়োগের প্রয়োজনীয়তার কথা তিনি তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে বিভিন্ন জ্বালানি উৎসের সুষম ব্যবহার গুরুত্বপূর্ণ।
তিনি এক্সনমোবিলকে গভীর সমুদ্রে অনুসন্ধান ত্বরান্বিত করতে এবং সঞ্চলন লাইন এবং স্থলে অবকাঠামো সুবিধা নির্মাণে বিনিয়োগের আহ্বান জানান।
বাংলাদেশের বর্তমান উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে প্রয়োজনীয় জ্বালানি চাহিদা নিশ্চিত করতে এক্সনমোবিলের কর্মকর্তারা বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।
বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম এবং বাংলাদেশ দূতাবাস ও এক্সনমোবিলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে তৌফিক-ই-এলাহি চৌধুরীর উপস্থিতিতে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোং লিমিটেড (এসওএসসিএল) ও কমনওয়েলথ এলএনজি’র মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।
এমওইউ স্বাক্ষরকে স্বাগত জানিয়ে উপদেষ্টা বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান জ্বালানি সহযোগিতা আরও প্রসারে এ ধরনের পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com