শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:০৩ পূর্বাহ্ন

অলিম্পিকে ক্রিকেট অর্ন্তভুক্তির উদ্যোগ আইসিসির

বেশ কয়েক বছর ধরেই অলিম্পিক গেমসে ক্রিকেটকে ফেরানোর জন্য চেষ্টা করছিলো ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অবশেষে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে কোন পদক্ষেপ নেওয়ার কথা জানাল আইসিসি।
আজ এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।
আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে এক বিবৃতিতে বলেন, ‘অলিম্পিকে ক্রিকেট সংযুক্ত করতে আমরা ঐক্যবদ্ধ। আমরা ক্রিকেটকে ভবিষ্যতে অলিম্পিকের একটি অংশ হিসেবে দেখতে চাই। বিশ্বজুড়ে ১শ কোটিরও বেশি সমর্থক আছে আমাদের এবং তাদের প্রায় ৯০ ভাগই ক্রিকেটকে অলিম্পিকে দেখতে চায়। নিশ্চিতভাবেই ক্রিকেটে একান্ত ও নিবিড় ভক্তগোষ্ঠী আছে, বিশেষ করে দক্ষিণ এশিয়ায়, আমাদের সমর্থকদের ৯২ শতাংশই আছে সেখানে। এছাড়াও ক্রিকেটে ৩ কোটি সমর্থক আছে যুক্তরাষ্ট্রে।’
তিনি আরও বলেন, ‘আমাদের বিশ্বাস, অলিম্পিক গেমসে ক্রিকেট হবে দারুণ এক সংযুক্তি। যদিও আমরা জানি, ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার কাজটি সহজ হবে না, কারণ আরও দারুণ সব খেলা আছে, যারা এটিও চায়। তবে আমাদের মনে হয়েছে, সামনে এগিয়ে যাওয়া এবং দেখিয়ে দেওয়ার সময় এটিই যে ক্রিকেট ও অলিম্পিকের বন্ধন কতটা দারুণ হতে পারে।’
অলিম্পিকে ক্রিকেট সংযুক্ত করতে ইতোমধ্যে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে আইসিসি। আইসিসি অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের প্রধান হিসেবে থাকবেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যান ইয়ান হোয়াটমোর।
ঐ গ্রুপে আরও কাজ করবেন আইসিসির স্বাধীন পরিচালক ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ে ক্রিকেটের প্রধান তাবেঙ্গা মুকুলানি, আইসিসির সহযোগী দেশগুলোর পরিচালক ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সহ-সভাপতি মাহিন্দা ভালিপুরাম ও যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান পারাগ মারাঠে।
২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে অর্ন্তভুক্তিতে কাজ করবে এই ওয়ার্কিং গ্রুপ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com