শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

শিরোনামঃ
ইন্টারনেট নির্ভরতা যতো বেশি তৈরী হচ্ছে , ডিজিটাল অপরাধ ততো বেশি বাড়ছে : টেলিযোগাযোগ মন্ত্রী সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র : সমৃদ্ধির পথে তিস্তার চরাঞ্চল রাঙ্গামাটিতে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট ও করোনা ইউনিটের উদ্বোধন পিছিয়ে পড়েও লিড নিলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল টাস্কফোর্সের সভা : শিল্প মন্ত্রণালয়ের অধীনে চামড়া শিল্প কর্তৃপক্ষ নামে নতুন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব দেশের মানুষ ভালো আছে বলেই বিএনপি ভালো নেই: ওবায়দুল কাদের জনগণের ভোট ও রায়ের ওপর নির্ভরকারীদের জন্য নির্বাচন বর্জন আত্মহননমূলক: তথ্যমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : পরিকল্পনামন্ত্রী

লকডাউনে ঢাকায় বায়ুদূষণ কমেছে ৩৫ শতাংশ

করোনা রোধে চলমান লকডাউন বদলে দিয়েছে ঢাকার বাতাস। নেই প্রাণঘাতি দূষণ। সতেজ হাওয়ায় নিঃশ্বাস নিতে পারছেন রাজধানীবাসী। ৩৫ শতাংশ দূষণ কমে যাওয়ায় দূষিত শহরের তালিকায় অনেকটা নিচে চলে এসেছে ঢাকা। অবিলম্বে মেয়াদোত্তীর্ন বাহন, অপরিকল্পিত নির্মাণ ও কারখানার দূষণ বন্ধে কার্যকর উদ্যোগ নেয়ার পরামর্শ পরিবেশবাদীদের।

করোনা প্রতিরোধে কয়েক মাস ধরে ;দফায় দফায় চলছে নানা মাত্রার লকডাউন। বন্ধ ছিল বাসসহ বেশিরভাগ যাত্রীবাহী যানবাহন। নেই দমবন্ধ করা ধুলোবালি আর কালো ধোঁয়া। ফলে বদলে গেছে বিশ্বের অন্যতম দূষিত বায়ুর শহর, ঢাকার চেহারা।

বায়ুদূষণের দিক দিয়ে ২০১৯ ও ২০২০ সালে বিশ্বে প্রথম কয়েকটি শহরের অন্যতম ছিল ঢাকা। তবে, করোনা লকডাউন ইতিবাচক হয়ে উঠেছে পরিবেশের জন্য। মুক্ত বাতাসে প্রাণ ভরে নিঃশ্বাস নিতে পারছে রাজধানীবাসী।

যুক্তরাষ্ট্রভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণ সংস্থা আইকিউ এয়ারের জুলাই মাসের প্রতিবেদনে বলা হয়, বায়ুদূষণে শীর্ষে থাকা ঢাকা এখন দূষিত নগরীর তালিকায় ৭৭তম স্থানে। জুলাই মাসে রাজধানীবাসী পেয়েছে নির্মল বায়ু। ঢাকার বায়ুদূষণ কমেছে ৩৫ ভাগ।

করোনা মহামারির ফলে বায়ুদুষণ নিয়ন্ত্রণের যে উপায় ও সুযোগ তৈরি হয়েছে তা কাজে লাগানোর পরামর্শ বিশেষজ্ঞদের। এ বিষয়ে ইতিবাচক ভাবনা পরিবেশ অধিদপ্তরের।

বিদ্যমান আইনের প্রয়োগের পাশাপাশি নাগরিক সচেতনতা বাড়লে বায়ুদূষণ অনকেটাই কমানো সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com