বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০২:১৭ অপরাহ্ন

সারাদেশে আন্তর্জাতিক দুর্যোগ ও প্রশমন দিবস পালিত

‘মুজিব বর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশে আজ আন্তর্জাতিক দুর্যোগ ও প্রশমন দিবস পালন করা হয়েছে।
বাসস সংবাদদাতারা জানান-
গোপালগঞ্জ : জেলায় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০বছর পূর্তি পালিত হয়েছে। কোটালীপাড়া ও মুকসুদপুর উপজেলা প্রশাসন এ কর্মসূচির আয়োজন করে। বুধবার সকালে কোটালীপাড়া উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একই স্থানে গিয়ে শেষ হয়। এ সময় উপজেলা পরিষদ চত্ত্বরে অগ্নিকা- প্রতিরোধ বিষয়ক মহড়া দেয় কোটালীপাড়া ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা ও কর্মীরা। পরে উপজেলা পরিষদ হল রুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ। এ সভায় উপজেলা ভাইস চেয়ারম্যানসহ কর্মকর্তা ও সাধারণ মানুষ উপস্থিত ছিলেন। এছাড়া মুকসুদপুর উপজেলায় অনুরুপ কর্মসূচি পালিত হয়েছে। মুকসুদপুর দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা ইঞ্জিনিয়ার ফাইজুল ইসলাম জানান মুকসুদপুরে অগ্নিকান্ড ও ভুমিকম্প প্রতিরোধে মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জোবায়ের রহমান রাশেদ। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান কাবির মিয়া, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান, সমাজসেবা অফিসার মোশারেফ হোসেন প্রমুখ।
জয়পুরহাট : বর্ণাঢ্য শোভাযাত্রা, ভূমিকম্পে করণীয় বিষয়ক মহড়া ও আলোচনা সভা আয়োজনের মধ্যদিয়ে  জেলার রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বুধবার পালন করা হলো আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১। জেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়। রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে শুরু হওয়া শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মহী উদ্দিন জাহাঙ্গীর। বিশেষ অতিথি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলায়মান আলী। সদর উপজেলা নির্বাহী অফিসার আরাফাত হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুল করিমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও এনজিও প্রতিনিধি আশরাফ আলী, স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারি পরিচালক শওকত জোয়ার্দার, রেডক্রিসেন্ট সোসাইটি জয়পুরহাট ইউনিটের উপ-পরিচালক নাজমুল শাহাদৎ প্রমুখ।
কুমিল্লা : হোমনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বুধবার দুপুর ২টায় উপজেলা প্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখার উদ্যোগে পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমন দের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. মহাসিন সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার রীনা, মৎস্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া প্রমুখ। ফায়ার সার্ভিসের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত দর্শনার্থীদের সামনে অগ্নি নির্বাপণ ও বহুতল ভবনে দুর্যোগময় পরিস্থিতিতে আটকে পড়াদের উদ্ধার অভিযানের মহড়া দেন।
বগুড়া : আন্তজার্তিক দুর্যোগ ও প্রশমন দিবস উপলক্ষে অগ্নিকান্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়া ও আলোচনা সভা বুধবার বেলা ১২ টায় অনুষ্ঠিত হয়। শহরের সাতমাথায় মুজিব মঞ্চে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগ। সভায় সভাপতিত্ব করেন- জেলা ত্রাণ ও দুর্যোগ কর্মকর্তা সরফুল ইসলাম। বক্তব্য রাখেন- বগুড়া সদর উপজেলা চেয়ারম্যান আবু সফিয়ান সফিক, চেম্বার প্রতিনিধি এনামুল হক দুলাল, বগুড়া ফায়ার সার্ভিসের সহকারি পরিচালক সালেহ উদ্দিন। প্রমুখ। এরপর ফায়ার সার্ভিস একটি দল বিভিন্ন ভাবে আগুন নেভানোর মহড়া প্রদর্শন করেন।
নওগাঁ : বুধবার বেলা সাড়ে ১১টায় নওগাঁ জিলা স্কুল মাঠে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. কামরুল আহসান। জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সদর উপজেলা নির্বাহী অফিসার মীর্জা ইমাম উদ্দিন, কে ডি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলীমা আকতার, জিলা স্কুলের প্রধান শিক্ষক আব্দুল আজিজ সরদার এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর উপ-সহকারী পরিচালক এ কে এম মোরশেদ বক্তব্য রাখেন। পরে ফায়ার সর্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনীর চৌকস দল জিলা স্কুল মাঠে বিভিন্নভাবে অগ্নিকান্ড নির্বাপন এবং অগ্নিকান্ডে আটকাপড়া ও দুর্ঘটনা কবলিত ব্যক্তিদের উদ্ধারের কলা-কৌশল ও চিকিৎসার প্রয়োজনীয় পদক্ষেপ সমূহের মহড়া প্রদর্শন করেন।
বান্দরবান : নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন করা হয়েছে। বুধবার জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের প্রাঙ্গনে আয়োজন করা হয় ভূমিকম্প ও অগ্নিকান্ডে করণীয় বিষয়ক এক মহড়া। এসময় বান্দরবান ফায়ার সার্ভিস ও রেডক্রিসেন্টের সদস্যরা উপস্থিত সাধারণ জনগণকে ভূমিকম্প ও অগ্নিকান্ড সর্ম্পকে ধারণা দেন এবং কিভাবে দুর্যোগ মোকাবেলা করা যায় তার একটি মহড়া প্রদর্শন করেন। পরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফুর রহমান,সিভিল সার্জন ডা. অং সুই প্রু মারমা, অতিরিক্ত পুলিশ সুপার মো.রেজা সরোয়ার, জেলা ত্রাণ ও দুর্যোগ কর্মকর্তা ও সহকারী কমিশনার মো. নাজমুল হাসান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশান অফিসার মো. ইসমাইল হোসেন, বান্দরবান পৌরসভার সচিব তৌহিদুল ইসলাম বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন কারিতাসের দুর্যোগ ব্যবস্থাপনা ম্যনেজার প্রিয়াংকা নাগসহ প্রমুখ। সভায় বক্তারা দুর্যোগ মোকাবেলায় সবাইকে সচেতন থাকা এবং ভুমিকম্প,বজ্রপাতসহ যেকোন বিপদে আতংকিত না হয়ে মোকাবেলা করার কৌশল শিখে রাখা এবং যেকোন দুর্যোগে প্রশাসনকে অবহিত করার আহবান জানান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com