বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২:৫৫ অপরাহ্ন

১২৩০০ বছর আগেও তামাক ব্যবহার করত মানুষ!

যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের একটি প্রাচীন ফায়ারপ্লেস থেকে পাওয়া গেল চারটি পোড়া তামাক গাছের বীজ। আর এ থেকেই ধারণা করা হলো- প্রাচীন ১২ হাজার ৩০০ বছর আগেও প্রাচীন আমেরিকান সভ্যতার মানুষ তামাক ব্যবহার করত।

আগেকার যে হিসেব ছিল মানুষের তামাক ব্যবহারের, এই আবিষ্কার তার থেকেও ৯ হাজার বছর এগিয়ে গেল। গবেষকরা ধারণা করছেন, গ্রেট সল্ট লেক মরুভূমিতে অবস্থানকারী শিকারি-সংগ্রাহকরা তামাকের আঁটি চুষত বা এর ধোঁয়া টানত।

যতদূর জানা যায়, ৩৩০০ বছর আগের টোবাক্যো পাইপ পাওয়া গেছে অ্যালাবামায়।

উত্তর ইউটাহের একটি প্রাচীন ক্যাম্পে মিলিমিটার-প্রশস্ত বীজ পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। সেখানে তাঁরা একটি উনুনের অবশিষ্টাংশ দেখতে পান যার আশপাশে হাড় আর পাথর জড় করা ছিল। হাড়গুলো ছিল হাঁসের, সঙ্গে পড়ে ছিল কিছু পাথরের অস্ত্র। আর ছিল একটি বর্শার ফলা যাতে রক্ত লাগানো ছিল। হতে পারে সে রক্ত কোনো ম্যামথ বা কোনো একটি হাতির।

নেচার হিউম্যান বিহেভিয়ার জার্নালে ওই বিজ্ঞানীদের প্রকাশিত লেখায় আরো জানা যায়, স্থানীয় আমেরিকান  শিকারি-সংগ্রাহকরা রান্না করা বা কোনো কিছু তৈরি করার সময় তামাক ব্যবহার করত। তাঁরা আরো লেখেন, প্রাপ্ত তামাক বীজগুলো স্থানীয় এবং সেগুলোতে নিকোটিনের অস্তিত্ব পাওয়া গেছে।

‘তামাক বীজগুলো প্রাপ্তি ছিল একটি বড় বিস্ময়। এগুলো খুবই ছোট এবং এগুলৌ সংরক্ষণ করারও বেশ কঠিন।’ নিউ সায়েন্টিস্টকে এ কথা বলেন ফার ওয়েস্টার্ন অ্যানথ্রপলজিক্যাল রিসার্চ গ্রুপের ড্যারন ডিউক। এ থেকেই বোঝা যায় যে মানুষ অনেক আগে থেকে টক্সিক জিনিস গ্রহণ করার পক্ষেই ছিলেন। গ্রেট সল্ট লেক মরুভূমি একটি বিশাল শুষ্ক লেক। তবে ১২৩০০ বছর আগে এটি একটি বিশাল জলাভূমি ছিল।

‘আমরা তাদের সংস্কৃতি সম্পর্কে খুব কমই জানতে পেরেছি।’ শিকারি-সংগ্রাহকরা সম্পর্কে বলতে গিয়ে ডিউক বলেন, ‘আর আমরা যা তথ্য পেয়েছি- তা দিয়ে শুধু কল্পনাই করা যায়। আমাদের আরো গবেষণার প্রয়োজন।’
সূত্র : বিবিসি

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com