বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:১০ পূর্বাহ্ন

যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রীকে প্রাণনাশের হুমকি

ব্রিটেনে ক্ষমতাসীন দলের এমপি হত্যাকাণ্ডের পর প্রাণনাশ ও অঙ্গহানির হুমকি পাওয়ার কথা জানিয়েছেন দেশটির উপপ্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা ডমিনিক রাব। তার এমন মন্তব্যে হৈচৈ শুরু হয়েছে যুক্তরাজ্যের রাজনীতিতে। আইনপ্রণেতাদের নিরাপত্তা বাড়ানোর দাবিতে সরব হয়েছেন রাজনীতিকরা।

দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের এমপি ডেভিড অ্যামেসের হত্যাকাণ্ডের রেশ কাটতে না কাটতেই ব্রিটেনের রাজনৈতিক অঙ্গণে এখন আলোচনার কেন্দ্রে উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাব। গত দুই বছরে তাকে তিনবার প্রাণনাশের ও অঙ্গহানির হুমকি এমনকি এসিড ছোড়ার হুমকিও দেওয়া হয়েছে। মিডিয়াতে এমন তথ্য প্রকাশের পর ব্রিটেনের রাজনৈতিক অঙ্গণে রীতিমত তোলপাড় শুরু হয়েছে।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান’র প্রতিবেদনে বলা হয়েছে, বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানে নিজের জীবনের ওপর আসা হুমকির বিষয়ে খোলামেলা কথা বলেন ডমিনিক রাব। যুক্তরাজ্যের আরও অনেক এমপিও হয়রানির শিকার হয়েছেন, বিশেষত নারী এমপিরা বেশি হুমকি পেয়েছেন বলেও জানান তিনি।

আইটিভির এক অনুষ্ঠানে ডমিনিক রাব এমপিদের নিরাপত্তা বাড়ানোর দাবি করেন। রাজনীতিবিদ ও সাধারণ মানুষের প্রতি ঘৃণা ছড়ানো ঠেকাতে মূলধারার গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

ডেভিড অ্যামেসের হত্যাকাণ্ডের পর ব্রিটিশ এমপিদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠায় তাদের পুলিশি নিরাপত্তা দেওয়ার আশ্বাস দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে অ্যামেসের স্মরণসভায় এমপিদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার লিন্ডসে হোয়েল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com