বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৪৬ পূর্বাহ্ন

আয়ারল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপের মূল পর্বে শ্রীলঙ্কা

বুধবার রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘এ’ গ্রুপের ম্যাচে লঙ্কান বোলার মহেশ থিকসানা, চামিকা করুনারত্নে এবং লাহিরু কুমারার বোলিং তোপের মুখে দাঁড়াতেই পারেনি আইরিশরা। যার ফলে ১৮.০৩ ওভারে ১০১ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস।

শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ১০ রানের নিচে ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা। কিন্তু শেষ পর্যন্ত পাথুম নিশাঙ্কা আর ওয়ানিদু হাসারাঙ্গার বজ্র কঠিন দৃঢ়তার সামনে আর টিকতে পারেনি আইরিশরা।

নিশাঙ্কা ৬১ এবং হাসারাঙ্গা ৭১ রান করে শ্রীলঙ্কাকে পৌঁছে দেন ১৭১ রানের চূড়ায়। ৩৮ বলে পঞ্চাশ স্পর্শ করেন হাসারাঙ্গা। আর ৪৭ বলে ১০ চার ও টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম ছক্কায় ৭১ রান করে এই লঙ্কান ব্যাটার।

৩৭ বলে ফিফটি করেন ওপেনার নিশানকা। লিটলের বলে কট বিহাউন্ড হওয়ার আগে ৪৭ বলে ৬ চার ও ১ ছক্কায় করেন ৬১ রান।

২৩ রানে ৪ উইকেট নিয়ে আয়ারল্যান্ডের সেরা বোলার লিটল।

এত বড় স্কোর দেখেই হয়তো ঘাবড়ে গিয়েছিল আইরিশরা। ১৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর আয়ারল্যান্ডের শুরুটাও ভালো হয়নি। ১৮ রানের মধ্যে বিদায় নেন দুই ওপেনার, অভিজ্ঞ ব্যাটার পল স্টার্লিং এবং কেভিন ও’ব্রায়েন। স্টার্লিং ৭ রানে এবং ও’ব্রায়েন আউট হন ৫ রানে। ৩২ রানের মাথায় বিদায় নেন গ্যারেথ ডিলানি (২)।

অধিনায়ক অ্যান্ডি বালবিরনি কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন। তার ব্যাট থেকে আসে ৩৯ বলে ৪১ রানের ইনিংস। কার্টিস ক্যাম্পার ২৮ বলে খেলেন ২৪ রানের ইনিংস। পরের ৫ ব্যাটসম্যান তো দুই অংকের ঘরই স্পর্শ করতে পারেননি।

শেষের দিকে দ্রুত উইকেট হারিয়ে ৯ বল বাকি থাকতেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। তাতে ৭০ রানের জয় পায় শ্রীলঙ্কা।

মহেস থিকসানা নেন ৩ উইকেট। ২টি করে উইকেট নেন চামিকা করুনারত্নে এবং লাহিরু কুমারা। ১টি করে উইকেট নেন দুস্মন্তে চামিরা এবং ওয়ানিদু হাসারাঙ্গা।

৪৭ বলে ৭১ রানের ঝড়ো ইনিংস আর আঁটসাঁট বোলিংয়ে ৪ ওভারে স্রেফ ১২ রান দিয়ে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার পান হাসারাঙ্গা।

টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে শীর্ষে অবস্থান দৃঢ় করেছে শ্রীলঙ্কা। তাদের জয়ে বিদায় নিশ্চিত হয়ে গেছে নেদারল্যান্ডসের। লঙ্কানদের একটি ম্যাচ বাকি থাকলেও তাদের রানরেট ৩.১৬৫। অন্যদিকে আয়ারল্যান্ড এবং নামিবিয়ার জয় একটি করে। পয়েন্টও সমান ২ করে। রানরেট দুই দলেরই মাইনাস।

আয়ারল্যান্ড ও নামিবিয়ার মধ্যে জয়ী দল সুপার টুয়েলভে সঙ্গী হবে শ্রীলঙ্কার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com