বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৪৩ পূর্বাহ্ন

শ্রী হারানো এল ক্লাসিকোতে ফুটে উঠবে বার্সা- রিয়ালের বর্তমান ও ভবিষ্যৎ

বুধবার রাতে আনসু ফাতির নতুন চুক্তি উদযাপনের জন্য কাতলানের একটি রেস্টুরেন্টে ডিনার পার্টিতে একত্রিত হয়েছিল বার্সেলোনার ফুটবলাররা। যেখানে আগামী রোববার ক্লাসিকোয় নামার আগে নিজেদের মধ্যে বন্ধনকেও সুদৃঢ় করেছে তারা।
১৮ বছর বয়সি ফাতি বার্সেলোনার হয়ে আরো ছয় বছর খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। নানা প্রতিকুলতার মধ্যে থাকার পরও এই মুহূর্তে বিশে^র সবচেয়ে রোমঞ্চকর মেধাবী তারকা ক্লাবটিতেই থেকে যাবার সিদ্ধান্ত নিয়েছেন। এই চুক্তির  মাধ্যমে আরো বেশ কিছু বছর  ক্লাবটি আগামী প্রজন্মের নেতৃত্ব দেবার আশা জাগিয়ে তুলেছে।
এই মুহুর্তে তাদের চিন্তা জুড়ে রয়েছে ক্যাম্প ন্যুয়ে রিয়াল মাদ্রিদের সফর। লা লিগায় হারানো জায়গা ফিরে পেতে এটি হচ্ছে বার্সেলোনার জন্য ভাল একটি সুযোগ। ইতোমধ্যে ব্যর্থতার ধারা কাটিয়ে উঠতে শুরু কেেরছে কাতালান ক্লাবটি। দারুন একটি সপ্তাহ পার করছে তারা। দলটি লা লিগায় ভ্যালেন্সিয়াকে হারানোর পর চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার ম্যাচে জয়লাভ করেছে ডায়নামো কিয়েভের বিপক্ষে।
ওই দুটি সুত্র দলের ভবিষ্যৎকে এগিয়ে নেবার পথ দেখাচ্ছে। ঐতিহাসিক দুটি ক্লাবের মধ্যে  এল ক্লাসিকোর ভবিষ্যৎও নির্ভর করছে তাদের কৌশলগত দক্ষতা এবং নিজেদের পুনর্গঠনের উপর। যার মাধ্যমে অন্তত ডুবন্ত ক্লাবকে কিছুটা হলেও ভাসিয়ে রাখা যায়।
গত গ্রীষ্মে এই রেস্টুরেন্টেই পরবর্তী মৌসুম নিয়ে আলোচনা করার জন্য রোনাল্ড কোম্যানের সঙ্গে বৈঠকে বসেছিলেন বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা। তিনি কোম্যানকে বলেছিলেন দুই সপ্তাহের মধ্যে কোচ হিসেবে এমন একজনকে বাছাই করে নিতে হবে, যে ভবিষ্যতে ক্লাবকে এগিয়ে নিতে ভুমিকা রাখতে পারে।
কিন্তু কেউ পথ খুঁজে পাননি। অন্তত দলকে উৎসাহিত করতে পারেনি। যার ফল স্বরূপ অসুখি ও বিশ্রী এক বন্ধন অব্যাহত রয়েছে।
এদিকে কোম্যান ছাড়াও রোববার নিজের কারিসমা দেখাতে হবে  এই গ্রীষ্মে সারপ্রাইজ হিসেবে রিয়াল মাদ্রিদে যোগ দেয়া কোচ কার্লো আনচেলোত্তিকে। তার পুর্বসুরি জিনেদিন জিদান ক্লাবটিকে অভাবনীয় সাফল্য এনে দিয়ে গেছেন। কিন্তু পুরনো প্রজন্মের খেেেলায়াড়দের নিয়ে প্রত্যাশা পুরণ করতে পারছে না মাদ্রিদ।
তার মানে এই নয় যে আনচেলোত্তি ও কোম্যান তারুণ্যকে অবহেলা করছেন। বার্সেলোনায় বেশ কিছু খেলোয়াড়কে এগিয়ে যেতে  সুযোগ দেয়ার  জন্য প্রশংসা পেতে পারেন কোম্যান। যাদের মধ্যে আছেন পেড্রি, গ্যাভি, নিকো গঞ্জালেজ, রোনাল্ড আরাউজো এবং সার্জিনো ডেস্ট।
আনচেলোত্তিও আস্থা রেখেছেন লেফট ব্যাক মিগুয়েল গুতেরেজ ও মিডফিল্ডার এডুয়ার্ডো কামাভেঙ্গার উপর। ২১ বছর বয়সি ভিনিসিয়াস জুনিয়র ২০১৮ সালে রিয়াল মাদ্রিদে অভিষিক্ত হলেও নিজের ক্যারিয়ারকে উদ্ভাসিত করেছেন আনচেলোত্তির অধীনে এসে।
এদিকে বয়স্করাও এখনো ফুরিয়ে যায়নি। ৩৪ বছর বয়সেও গেরার্ড পিকে এখনো পর্যন্ত বার্সেলোনার সবচেয়ে গুরুত্বুপর্ন ডিফেন্ডার হিসেবে খেলে চলেছেন। অপরদিকে ৩৬ বছর বয়সেও লুকা মড্রিচ রিয়াল মাদ্রিদের মধ্যমাঠের সবচেয়ে গুরুত্বপুর্ন খেলোয়াড়।
রেববারের ফলাফল হবে দুই দলের দুই প্রজন্মের খেলোয়াড়দের সমন্বয়ে। ১৭ বছর বয়সি গ্যাভি খেলছেন ৩৩ বছর বয়সি সার্জিও বাসকুইটস এর সঙ্গে। আবার ২০ বছর বয়সি রড্রিগো সহায়তা করবেন ৩৩ বছর বয়সি করিম বেনজেমাকে।
সবকিছু মিলিয়ে রোববারের এল ক্লাসিকো নিয়ে আসতে পারে স্প্যানিশ ফুটবলের নতুন এক মাত্রা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com