রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:৫৭ অপরাহ্ন

টি-২০ বিশ্বকাপ ইতিহাসে চারটি বড় জয়

এএফপি): চলমান  টি-২০ বিশ্বকাপে গতকাল সোমবার সুপার টুয়েলভের  ম্যাচে স্কটল্যান্ডকে ১৩০ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে আফগানিস্তান। ২০০৭ সাল থেকে শুরু হওয়া টি-২০ বিশ্বকাপ আসরের (রান বিবেচনায়) সর্বোচ্চ  জয়ের চারটি  ম্যাচ।
২০০৭ সাল- কেনিয়ার বিপক্ষে শ্রীলংকার ১৭২ রানে জয়: জোহানেসবার্গে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাটিং করে  শ্রীলংকা ছয়  উইকেট হারিয়ে ২৬০ রান সংগ্রহ করে। সানথ জয়সুরিয়া ৪৪ বলে করেন ৮৮ রান।  এ ছাড়া অধিনায়ক মাহেলা জয়বর্ধনে ২৭ বলে করেন ৬৫ রান।
জবাবে ১৯.৩ ওভারে ৯ উইকেট হারিয়ে ৮৮ রান সংগ্রহ করে কেনিয়া। আহত হওয়ার কারণে ব্যাট করেননি কেনিয়ার অবশিষ্ট ব্যাটসম্যান টমাস উদয়ো। শ্রীলংকার হয়ে দুটি করে উইকেট নেন ফাস্ট বোলার চামিন্দা ভাস, লাসিথ মালিঙ্গা এবং অফ স্পিনার তিলকরতেœ দিলসান।
২০০৯ সাল- স্কটল্যান্ডের বিপক্ষে দক্ষিন আফ্রিকার ১৩০ রানে জয়: ওভালে অনুষ্ঠিত গ্রুপ পর্বের ম্যাচে  আগে ব্যাটিং করে ব্যাটিং সুপার স্টার এবি ডি ভিলিয়ার্সের অপরাজিত ৭৯ রানে ভর করে স্কটল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে ২১১ রান সংগ্রহ করে  দক্ষিন আফ্রিকা। এর আগে অধিনায়ক গ্রায়েম স্মিথ (৩৮) ও জক ক্যালিস (৪৮) ওপেনিং জুটিতে ৮৭ রান তুলে প্রোটিয়াদের শক্ত ভিত গড়েন।
জবাবে গতি মানব ডেল স্টেইনের বোলিং তোপে পড়ে ১৫.৪ ওভারে ৮১ রান তুলতেই গুঁড়িয়ে যায় স্কটিশ ইনিংস।
২০২১ সাল-স্কটল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের ১৩০ রানে জয়: হয়রতুল্লাহ জাজাই (৪৪) ও নজিবুল্লাহ জাদরানের ছয়টি করে ওভার বাউন্ডারিতে স্কটল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৯০ রান সংগ্রহ করে প্রথমে ব্যাট করা  আফগানিস্তান।
জবাবে স্পিনার মুজিব উর রহমান (৫/২০) ও রশিদ খানের ৯ উইকেট ভাগাভাগিতে ১০.২ ওভারে ৬০ রান তুলতেই অলআউট হয় স্কটল্যান্ড।
২০১২ সাল-আফগানিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের ১১৬ রানে জয়: লুক রাইটের অপরাজিত ৯৯ রানের ইনিংসে ভর করে আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেটে ১৯৬ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ম্যাচে আফগানিস্তানের হয়ে ইজাতুল্লাহ দৌলতজি দুটি উইকেট দখল করলেও তিন ওভারে দিয়েছেন ৫৬ রান।
জবাবে ১৭.২ ওভারে ৮০ রানে গুঁড়িয়ে যায় আফগান ইনিংস। পেসার স্টুয়ার্ট ব্রড ১০ রানে দখল করেন ২ উইকেট।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com