বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৪৪ পূর্বাহ্ন

ইইউ আফগান মিশনের নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি তালেবানের

আফগানিস্তানের তালেবান সরকার কাবুলে নবায়ন করা ইউরোপীয় ইউনিয়নের যেকোন মিশনের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে সোমবার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। সাবধানতা অবলম্বন করে আফগানিস্তানে প্রত্যাবর্তনের কথা ব্রাসেলস বিবেচনা করার প্রেক্ষাপটে তারা এমন প্রতিশ্রুতি ব্যক্ত করলো। খবর এএফপি’র।
ইউরোপীয় এক কর্মকর্তা এএফপি’কে বলেন, ‘আমরা নিশ্চিত করছি যে আমরা আফগানিস্তানে সর্বনি¤œ উপস্থিতি বজায় রাখার বিষয়ে কাজ করছি। এক মাসের মধ্যে দেশটিতে ইউরোপীয় মিশন চালু করা হতে পারে -ফিনান্সিয়াল টাইমস এমন খবর দেয়ার পর তারা এ কথা জানায়।
নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র জানায়, ‘নিরাপত্তাজনিত কারণে আমরা আর বিস্তারিত কিছু জানাতে পারছি না।’
তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী দখল করে নেয়ার পর অনেক দূতাবাসের পাশাপাশি ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস কাবুলে তাদের মিশন বন্ধ করে দেয় এবং আগস্টে তাদের স্টাফদের সরিয়ে নেয়।
সোমবার তালেবান পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেন, ‘আফগানিস্তানে ইউরোপীয় মিশন ফের চালু করা হবে যুক্তিযুক্ত এবং  একটি ইতিবাচক পদক্ষেপ। আমরা তাদের এমন পদক্ষেপকে স্বাগত জানাই।’
তিনি বলেন, ‘কাবুলে অন্যান্য দূতাবাসের নিরাপত্তা যেভাবে নিশ্চিত করা হচ্ছে, সেভাবে ইউরোপীয় দূতাবাস ও ব্যক্তিবর্গের নিরাপত্তা নিশ্চিত করা হবে।’
তালেবানরা ক্ষমতায় আসার আগে, নিরাপত্তা ঠিকাদার এবং বর্তমানে ক্ষমতাচ্যূত মার্কিন সমর্থিত সরকারের আওতায় পশ্চিমা দেশগুলোর সামরিক বাহিনীর মাধ্যমে কাবুলে আন্তর্জাতিক মিশনগুলোর নিরাপত্তা নিশ্চিত করা হতো।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com