বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৪২ পূর্বাহ্ন

এবারও হচ্ছে না কেন্দ্রীয়ভাবে আয়কর মেলা

করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় এবারও কেন্দ্রীয়ভাবে আয়কর মেলা করছে না জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। তবে গত বছরের মতো নভেম্বর মাস জুড়ে কর অফিসেই মিলবে রিটার্ন জমা দেয়ার সব সেবা। পাশাপাশি কোনো ডকুমেন্ট আপলোড না করেই অনলাইনেও দেয়া যাচ্ছে রিটার্ন।

মঙ্গলবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। আয়কর রিটার্ন জমা নিতে মাসব্যাপি বিশেষ সেবা দেয়ার পরিকল্পনা নিয়েছে এনবিআর।

এসময় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জানান, সারাদেশে ৩১টি কর অঞ্চলের ৬শ ৪৯ সার্কেলে ১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস সময়ে দেয়া যাবে রিটার্ন। ঢাকার সরকারি কর্মকর্তাদের সুবিধায় কর অঞ্চলের পাশাপাশি সচিবালয় ও অফিসার্স ক্লাবে বিশেষ বুথ করা হবে।

এছাড়া সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য সেনা মালঞ্চে ৯ ও ১০ নভেম্বর বিশেষ আয়োজন থাকবে। ২৪ নভেম্বর সারাদেশের শীর্ষ ৬শ ৬৬ করদাতাকে সম্মাননা দেবে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান আরো বলেন, ১০ অক্টোবর থেকে অনলাইনেও রিটার্ন জমা দেয়া যাচ্ছে। ই-রিটার্ন সিস্টেমে কর নির্ধারণ হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে। দলিলপত্র আপলোড করার ঝামেলাও নেই। তবে যাদের একাধিক উৎস যেমন ব্যাংক, সঞ্চয়পত্র ও অফিস থেকে আয়কর কর্তন করা হয়, তারা অনলাইনে রিটার্ন পুরণ করতে পারবেন। জমা দিতে হবে সরাসরি।

অনলাইন রিটার্ন ব্যবস্থা শিগগিরি পূর্ণাঙ্গ ও স্বয়ংক্রিয় হবে। তখন কাউকেই অফিসে গিয়ে রিটার্ন দিতে হবে না বলেও জানান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এনবিআরের হিসাবে, দেশে নিবন্ধিত করদাতা প্রায় ৬৮ লাখ। তবে বেশিরভাগ নিবন্ধনকারী রিটার্ন দেন না। তাদের প্রতি কঠোর না হওয়ার ইঙ্গিত সংবাদ সম্মেলনে দেন এনবিআর চেয়ারম্যান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com