রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:৪৬ অপরাহ্ন

সাংবাদিক হত্যার ন্যায়বিচারের আহ্বান জাতিসঙ্ঘ মহাসচিবের

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত সাংবাদিকদের ন্যায়বিচার নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

মঙ্গলবার ‘সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে এক বিবৃতিতে জাতিসঙ্ঘ মহাসচিব এ আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, ‘আমি সদস্য রাষ্ট্রগুলো ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আজ ও প্রতিদিন বিশ্বজুড়ে সাংবাদিকদের সাথে সংহতি প্রকাশের এবং সাংবাদিক ও সংবাদমাধ্যম কর্মীর ওপর হওয়া অপরাধ আইনের সর্বশক্তি দিয়ে তদন্ত ও বিচারের আহ্বান জানাচ্ছি।’

জাতিসঙ্ঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছর বিশ্বজুড়ে পেশাগত দায়িত্ব পালনের কারণে ৬২ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। সঙ্ঘাতের খবর সংগ্রহ করতে গিয়ে অনেকে জীবন হারিয়েছেন। কিন্তু সাম্প্রতিক বছরগুলোয় সঙ্ঘাত প্রবণ এলাকার বাইরে সংবাদকর্মীদের নিহত হওয়ার সংখ্যা বেড়েছে। অনেক দেশেই দুর্নীতি, পাচার, মানবাধিকার লঙ্ঘন কিংবা পরিবেশসংশ্লিষ্ট বিষয়গুলোয় অনুসন্ধান করতে গিয়ে সাংবাদিকদের জীবন ঝুঁকিতে পড়ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউনেস্কোর তথ্যমতে, এ ধরনের ১০ ঘটনার প্রায় নয়টিতেই কারো সাজা হয় না। অপহরণ, নির্যাতন ও গুম থেকে শুরু করে গুজব রটানো ও হয়রানি, বিশেষত ডিজিটাল মাধ্যমে, অনেক ধরনের ঝুঁকি মোকাবিলা করতে হচ্ছে। নারী সাংবাদিকেরা বিশেষত অনলাইন সহিংসতার ঝুঁকিতে বেশি থাকে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com