বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৬:৩৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
নায়িকাদের ‘ফিগার’ নিয়ে যা বলতেন ডা. মুরাদ ইমনকে র‍্যাব কার্যালয়ে নেওয়া হয়েছে আইসিসির নভেম্বরের সেরার লড়াইয়ে নাহিদা ইইউ মন্ত্রীরা স্বল্প বেতনের কর্মীদের মজুরী সুরক্ষার ব্যবস্থা নিতে সম্মত কোভিড-১৯-এর চ্যালেঞ্জ ও প্রভাব মোকাবেলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বাংলাদেশের সঙ্গে কোনো সমস্যা চায় না ভারত : মোমেন মুরাদ হাসান জেলা আওয়ামী লীগ থেকেও অব্যাহতি পাচ্ছেন : ওবায়দুল কাদের সমালোচনা সত্বেও পিএসজির খেলার ধরনে পরিবর্তন হবে না : পচেত্তিনো কিউলেক্স মশক নিধনে বিশেষ অভিযান শুরু ২২ ডিসেম্বর থেকে : মেয়র আতিক ভোলায় ডিজিটাল সেন্টারের ১১ বছর পূর্তি উদযাপন ও ই-সেবা ক্যাম্পেইন

চৌদ্দ বছর পর মুশফিক আজ ‘একা’ খেলবেন

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আজ বাংলাদেশ সময় বিকাল ৪টায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচটি বাংলাদেশের জন্য শুধুই নিয়ম রক্ষার ম্যাচ। কিন্তু প্রোটিয়াদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। সুপার টুয়েলভে প্রথম তিন ম্যাচে হেরে যাওয়ায় টাইগারদের এখন হারানোর কিছু নেই। ফলে তারা হয়তো খোলা মনে ও ডরভয়হীন মেজাজে খেলবেন।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে খেলেছিল একবারই। আজকের ম্যাচটি হবে দুই দলের মধ্যে দ্বিতীয় লড়াই। প্রোটিয়াদের বিপক্ষে ২০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম দেখা হয়েছিল ২০০৭ সালে। দীর্ঘ প্রায় ১৪ বছর পর আবার  আফ্রিকান জায়ান্টদের বিপক্ষে খেলতে নামছে লাল-সবুজের প্রতিনিধিরা। মাঝের এ ১৪ বছরে ঘটে গেছে কত ঘটনা, বদলে গেছে অনেক কিছু।
২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার হয়ে যারা খেলেছিলেন তারাও এখন একেকজন একেক পর্যায়ে চলে গেছেন। কেউ হয়েছেন কোচ, কেউ এমপি, কেউ দল নির্বাচক ইত্যাদি ইত্যাদি।
তবে চোদ্দ বছর পর হতে যাওয়া দুই দলের আরেকটি ম্যাচে একটি জিনিসের পরিবর্তন হচ্ছে না বা হয়নি। সেটি হলো বাংলাদেশের মুশফিকুর রহিম খেলবেন ম্যাচটিতে। চোদ্দ বছর আগে টাইগার হয়ে প্রোটিয়াদের বিপক্ষে ওই ম্যাচটিতে খেলেছিলেন তিনি। এখন ২০০৭ সালের ম্যাচটিতে দুই দলের যে খেলোয়াড়রা খেলেছিল, তাদের মধ্যে মুশফিকই শুধু আবার খেলবেন। বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ওই  একাদশে থাকা কেউ আর খেলোয়াড়ী জীবনে নেই। অন্যদিকে ওই ম্যাচটিতে বাংলাদেশের হয়ে যারা খেলেছিলেন তাদের মধ্যে কয়েকজন এখনো খেলা চালিয়ে গেলেও বিভিন্ন কারণে জাতীয় দলে আর সুযোগ করে নিতে পারেননি। তবে এখনো টিকে আছেন মুশফিক। যা তার জন্য অনন্য এক গৌরবের বিষয়ই বটে। তাছাড়া এই সময়ের মধ্যে মুশফিকের উন্নতিও হয়েছে। ২০০৭ সালে প্রোটিয়াদের বিপক্ষে তিনি ব্যাট করতে নেমেছিলেন নয় নাম্বারে। এখন তিনি অনেক উপরে ব্যাট করবেন।
এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৭ সালের ম্যাচটিতে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ১৪৪ রান করেছিল। এই রান তিন উইকেট হারিয়ে  খুব সহজেই টপকে গিয়েছিল প্রোটিয়ারা। তবে এবার জয়টা বাংলাদেশের নামের পাশে লেখা হবে এ প্রত্যাশা সকলের।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com