বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৭:০৭ পূর্বাহ্ন

শিরোনামঃ
নায়িকাদের ‘ফিগার’ নিয়ে যা বলতেন ডা. মুরাদ ইমনকে র‍্যাব কার্যালয়ে নেওয়া হয়েছে আইসিসির নভেম্বরের সেরার লড়াইয়ে নাহিদা ইইউ মন্ত্রীরা স্বল্প বেতনের কর্মীদের মজুরী সুরক্ষার ব্যবস্থা নিতে সম্মত কোভিড-১৯-এর চ্যালেঞ্জ ও প্রভাব মোকাবেলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বাংলাদেশের সঙ্গে কোনো সমস্যা চায় না ভারত : মোমেন মুরাদ হাসান জেলা আওয়ামী লীগ থেকেও অব্যাহতি পাচ্ছেন : ওবায়দুল কাদের সমালোচনা সত্বেও পিএসজির খেলার ধরনে পরিবর্তন হবে না : পচেত্তিনো কিউলেক্স মশক নিধনে বিশেষ অভিযান শুরু ২২ ডিসেম্বর থেকে : মেয়র আতিক ভোলায় ডিজিটাল সেন্টারের ১১ বছর পূর্তি উদযাপন ও ই-সেবা ক্যাম্পেইন

আরেকটি অসহায় হার মাহমুদউল্লাহদের

ম্যাচের ভাগ্য লেখা হয়ে গিয়েছিল ইনিংস বিরতিতেই। টস হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ যে এক শ রানের পুঁজিও গড়তে পারেনি। ছোট্ট পুঁজি নিয়ে তবু লড়াইয়ে বার্তা ছিল বোলারদের। তবে দক্ষিণ আফ্রিকা সেই ধাক্কা সামলে নিয়েছে খুব ভালোভাবেই। দিন শেষে তাই দাপুটে জয় প্রোটিয়াদের। আর অসহায় আত্মসমর্পণ টাইগারদের।

আবুধাবিতে মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের ম্যাচে বাংলাদেশকে ৬ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৮৫ রানের লক্ষ্য তারা ছুঁয়েছে ৩৯ বল হাতে রেখে।

সুপার টুয়েলভ পর্বে টানা চার ম্যাচে হারল বাংলাদেশ। ফলে সেমিফাইনালের আর কোনো সম্ভাবনাই রইল না মাহমুদউল্লাহ রিয়াদের দলের। অন্যদিকে চার ম্যাচে তৃতীয় জয়ে প্রোটিয়ারা সেমিফাইনালের পথে থাকল খুব ভালোভাবেই।

লক্ষ্য তাড়ায় ৩৩ রানে তিন উইকেট হারালেও রাসি ভন ডার ডাসেন ও তেম্বা বাভুমা সেই ধাক্কা সামলে দলকে নিয়ে যান জয়ের প্রান্তে। ডাসেন ২৭ বলে ২২ রান করে নাসুমের শিকার হয়ে ফেরেন। তবে ততক্ষণে জয় থেকে মাত্র ৫ রানে দূরে ছিল দল।

অধিনায়ক বাভুমা ২৮ বলে ৩১ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। চার মেরে ম্যাচ শেষ করা ডেভিড মিলার অপরাজিত ছিলেন ৫ রানে।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ কাগিসো রাবাদার তোপে মাত্র ২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে খাদের কিনারে চলে যায়। বিনা উইকেটে ২২ থেকে নিমেষেই ২৪ রানে ৩ উইকেটে পরিণত হওয়া। ৩৪ রানের মাথায় পর পর আরো ২ উইকেট নেই। বাংলাদেশকে আসলে দাঁড়াতেই দেয়নি প্রোটিয়া বোলাররা।

প্রথম ৬ ব্যাটারের তিনজনই ‘ডাক’ মেরেছেন। সৌম্য ও আফিফ মেরেছেন ‘গোল্ডেন ডাক’। ডাক মারা অন্য ব্যাটার মুশফিকুর রহিম। ব্যতিক্রম ছিলেন লিটন দাস। তাও ৩৬ বলে ২৪ রানের বেশি করতে পারেননি এই ওপেনার।

আট নম্বরে নেমে মেহেদি হাসান দলীয় সর্বোচ্চ ২৭ রান করেছেন। ২৫ বলে ২ চার ও ১ ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। এ ছাড়া দুই অঙ্কের স্কোর করতে পেরেছেন কেবল শামীম হোসেন। আসরে প্রথম ম্যাচ খেলতে নামা এই বাঁহাতি ব্যাটার ২০ বলে ১১ রান করেন। সুবাদে ১৮.২ ওভারে অলআউট হওয়ার আগে ৮৪ রান করতে পারে বাংলাদেশ।

প্রোটিয়াদের পক্ষে রাবাদা ও আরনিক নরকিয়া ৩টি করে উইকেট নিয়েছেন। তাবরাইজ শামসি নিয়েছেন ২ উইকেট। ম্যাচসেরা হয়েছেন রাবাদা।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শেষ করবে বাংলাদেশ। সুপার টুয়েভল পর্বে এর আগে তারা শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে, ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরেছে ৩ রানে। গ্রুপের একমাত্র দল বাংলাদেশ, যারা এখনো জয় শূন্য।

দক্ষিণ আফ্রিকা সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে শনিবার, ইংল্যান্ডের বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটে হেরে টুর্নামেন্ট শুরু করলেও ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কার পর বাংলাদেশকে হারিয়ে টানা তিন জয় পেল দক্ষিণ আফ্রিকা।

৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ-১ এ দ্বিতীয় স্থানে রয়েছে প্রোটিয়ারা। ইংল্যান্ড চার ম্যাচের চারটিতেই জিতে শীর্ষে। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া ও ২ পয়েন্ট পাওয়া ওয়েস্ট ইন্ডিজের সম্ভাবনা এখনো জিইয়ে আছে। তবে নির্ভর করছে অনেক যদি কিন্তুর ওপর। আর বাংলাদেশের মতো সেমিফাইনালের আশা শেষ হয়ে গেছে শ্রীলঙ্কারও।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com