রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:৪৪ অপরাহ্ন

করোনা চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য

বিশ্বে প্রথম দেশ হিসেবে করোনা চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি মের্ক এবং রিজবেক বায়োথেরাপেটিকসের যৌথ উদ্যোগে তৈরি অ্যান্টিভাইরাল পিল ‘মলনুপিরাভির’ করোনায় চিকিৎসায় ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)।

এ তথ্য নিশ্চিত করে খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। মলনুপিরাভির নামের এই ট্যাবলেটটি দুর্বল রোগীদের দিনে দুই বার দেয়া হবে।

এমএইচআরএ জানায়, ক্লিনিকাল ডেটা অনুযায়ী করোনা শনাক্তের পরে এবং উপসর্গ দেখা দেওয়ার ৫ দিনের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব ওষুধটি খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

গত মাসে চূড়ান্ত হওয়া ওই ডেটা অনুযায়ী, ট্যাবলেটটি সংক্রমণের শুরুর দিকে দেওয়া হলে আক্রান্তদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি প্রায় অর্ধেক কমবে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এক বিবৃতিতে বলেন, ‘আমরা যত তাড়াতাড়ি সম্ভব একটি জাতীয় গবেষণার মাধ্যমে রোগীদের জন্য মলনুপিরাভির ব্যবহারের পরিকল্পনা তৈরি করতে সরকার এবং এনএইচএসের সঙ্গে কাজ করছি।’

প্রতিবেদনে আরো বলা হয়, পরীক্ষায় দেখা গেছে, এই ট্যাবলেট সেবনের ফলে করোনা রোগীদের মৃত্যুঝুঁকি অর্ধেক কমে যায়। দেশটির স্বাস্থ্য সচিব সাজিদ জাভেদ এই ট্যাবলেটকে গেম চেঞ্জার হিসেবে অভিহিত করেছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com