বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন

পরিবহন ধর্মঘটেও চলছে ভর্তি পরীক্ষা, বিপাকে শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের মাধ্যমে শুরু হয়।

এদিকে ডিজেলের দাম লিটার প্রতি ১৫ টাকা হারে বৃদ্ধির প্রতিবাদে বাস-ট্রাক বন্ধের ঘোষণায় বিপাকে পড়ে শিক্ষার্থীরা। চরম ভোগান্তি পোহাতে হয় কেন্দ্রে আসা পরীক্ষার্থীদের।

ঢাকা কলেজ কেন্দ্রে এক পরীক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, রাস্তায় বাস বন্ধ থাকায় কতটা ভোগান্তিতে পড়তে হয়েছে তাকে। একইভাবে প্রায় প্রতিটি পরীক্ষার্থীকে ভোগান্তির শিকার হতে হয়েছে।

সামাজিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে সু-শৃঙ্খল ব্যবস্থায় পরীক্ষা সম্পন্ন করার জন্য সর্বপরি তৎপর রয়েছে ক্যাম্পাসের রোভার স্কাউটস, বিএনসিসিসহ অন্য সংগঠনগুলো, বিষয়টি নিশ্চিত করেন সাত কলেজের সমন্বয়ক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ১১টা পর্যন্ত। ১২০ নম্বরের পরীক্ষায় ১০০ নম্বরের প্রশ্ন এবং ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

এই বছর বাণিজ্য ইউনিটে পাঁচ হাজার ৩১০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৩ হাজার ৭০০টি। প্রতি আসনের বিপরীতে লড়বে পাঁচজন শিক্ষার্থী।

এই বছর সাত কলেজে ২৬ হাজার ১৬০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে মোট ৯৫ হাজার ৬২২টি। সেক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় চারজন করে।

আগামীকাল ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের এবং আগামী ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অধিভুক্ত সরকারি (সাত কলেজ) ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com