রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৬:১৮ অপরাহ্ন

দেশের বিভিন্নস্থানে জাতীয় সমবায় দিবস উদযাপন

“বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন” শ্লোগান নিয়ে আজ দেশের বিভিন্নস্থানে ৫০তম জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে।
বাসসের জেলা সংবাদদাতারা জানান-
রাঙ্গামাটি : জাতীয় সমবায় দিবস উদযাপন উপলক্ষে বেলা ১১ টায় রাঙ্গামাটি জেলা পরিষদ সম্মেলন কক্ষে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের  সদস্য ইলিপন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন এস এম ফেরদৌস ইসলাম অতিরিক্ত জেলা প্রশাসক  (আইসিটি) এস এম ফেরদৌস হাসান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা সমবায় কর্মকর্তা  ইউসুফ হাসান চৌধুরী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দূর্গেশ্বর চাকমা, নাসরিন ইসলাম,  সদর উপজেলা সমবায় কর্মকর্তা আশীষ কুমার চৌধুরী, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি উদয়ন বড়ুয়া প্রমুখ। আলোচনা সভা শেষে সমবায়ের বিভিন্ন ক্ষেত্র অবদান রাখায় স্থানীয় সংগঠন ও বক্তিদের মধ্যে সম্মাননা স্মারক এবং উপকারভোগীদের মধ্যে নগদ অর্থ প্রদান করা হয়।
লক্ষ্মীপুর : সকাল সাড়ে ১০ টার দিকে দিবসটি উপলক্ষে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে পতাকা ও সমবায় উত্তোলনের মাধ্যমে দিবসটির কার্যক্রম উদ্ভোধন করেন সভার প্রধান অতিথি জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নূর-ই-আলমের  সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মংনেথোয়াই মারমা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন, জেলা সমবায় কর্মকর্তা মো. সালমান ইকবাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. জাকির হোসেন, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার। লক্ষ্মীপুর জেলার ৫টি উপজেলায় ১ হাজার ৯৮২টি সমবায় সমিতি রয়েছে। এর অধীনে ৯০ হাজার ৯০৫ জন সদস্য রয়েছেন।
হবিগঞ্জ : সকালে জেলার টাউন হলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন ও হবিগঞ্জ সমবায় বিভাগ। টাউন হলের সামনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। পরে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মিন্টু চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন হবিগঞ্জ-৩ আসনের এমপি এডভোকেট মো. আবু জাহির। জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক মোহাম্মদ মিজানুর রশিদ ও হবিগঞ্জ সদর উপজেলা সমবায় কর্মকর্তা হাসনা হেনার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন জেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ মমতাজুর রহমান ও বিটিভি জেলা প্রতিনিধি আলমগীর খান। পরে প্রধান অতিথি শ্রেষ্ট সমবায় সমিতিকে ক্রেস্ট ও সদন তুলে দেন। এ বছর জেলার শ্রেষ্ট মৎস্যজীবী সমবায় সমিতি হয়েছে লস্করপুর সমবায় সমিতি। শ্রেষ্ট সঞ্চয় ও ঋণদান সমিতির পুরস্কার পায় উত্তরা সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি। সর্বোচ্চ সিডিএফ প্রদানকারী সমিতি হিসাবে পুরস্কার পায় রুপসী বাংলা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি.।
বগুড়া :  বেলা ১২ টায় জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসন ও সমবায় বিভাগ বগুড়ার আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমবায় ব্যাংকের সাবেক সভাপতি আমিনুল ইসলাম ডাবলু। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো জিয়াউল হক। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু। বক্তব্য রাখেন- জেলা সমবায় কর্মকর্তা মাসুদ পারভেজ, সদর উপজেলা সমবায় কর্মকর্তা আতিকুর রহমান, সমবায় সমিতির প্রতিনিধি নুরুন্নবী, জাহাঙ্গীর হোসেন, রেহেনা আক্তার, হামিদুল হক তোতা প্রমুখ। অনুষ্ঠানে জেলা সমবায় অফিসের পরিদর্শক আশিকুর রহমান ও পপী রানীর সঞ্চালনায় শ্রেষ্ঠ সমবায় সমিতি ও সমবায়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর অন্যতম উন্নয়ন দর্শন ছিল ‘সমবায়’। বর্তমান সরকার সমবায়ের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে পরিশ্রম করছেন। সরকার উন্নত বাংলাদেশ গড়তে পদক্ষেপ নিয়েছেন। সরকারের এ লক্ষ্য পূরণে সমবায় সংগঠনগুলোকে অগ্রণী ভূমিকা রাখতে হবে।
জয়পুরহাট : জাতীয় সমবায় দিবস পালন উপলক্ষে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও সমবায়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা সমবায় অফিস ও সমবায় সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম। জেলা সমবায় কর্মকর্তা ইসমাইল হোসেন সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত  আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন মন্ডল, সদর উপজেলা নির্বাহী অফিসার আরাফাত হোসেন, জয়পুরহাট কেন্দ্রীয় আখচাষী সমবায় সমিতির সভাপতি মো. সুমন মিয়া , জেলা মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি হেলাল উদ্দিন প্রমুখ।
চুয়াডাঙ্গা : দুপুরে চুয়াডাঙ্গা সমবায় অফিস চত্বরে জাতীয় সমবায় দিবসের কর্মসূচি পালন করা হয়। ৫০ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা, পতাকা উত্তোলন, র‌্যালি ও পুরস্কার বিতরণ করা হয়। প্রথমে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। জেলা সমবায় অফিস কর্য্যলয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। আলোচনা সভা ও সমবায় সংগঠনের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ৯ জন সমবায় সংগঠনের মাঠে পুরস্কার বিতরণ করা হয়। সমবায় দিবসের অনুষ্ঠানে উপস্থিথ ছিলেন, চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা শামিম ভূইয়া, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান গরিব রুহানি মাসুম, জেলা সমবায় কর্মকর্তা এফ এম সেলিম আখতারসহ স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও জেলার সমবায় সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন ।
নাটোর : জেলায় নাটোরে ৫০তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারওয়ার সভা প্রধানের দায়িত্ব পালন করেন। জেলা সমবায় অফিসার মো. হোসেন শহীদ স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের এবং জজকোর্টের পিপি এডভোকেট মো. সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে ২ লাখ ৩০ হাজার টাকা কর প্রদান করে স্বনির্ভর নাটোর কেন্দ্রীয় সমবায় সমিতি শ্রেষ্ঠ করদাতার মর্যাদা লাভ করায় ওই সমিতিকে ক্রেস্ট প্রদান করা হয়।  জেলা প্রশাসন ও সমবায় বিভাগ যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে। দিবসটি উপলক্ষে জেলার সকল উপজেলাসমূহেও অনুরুপ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মেহেরপুর : জেলার গাংনীতে ৫০তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপনে  বেলা ১১ টার দিকে গাংনী উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় অফিস আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন- উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল আলম। উপজেলা সমবায় অফিসার মাহবুবুর রহমান মুন্টুর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। বক্তব্য রাখেন- উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মুনতাজ আলী, উপজেলা সমবায় সমিতির প্রতিনিধি আবুল কাশেম, চাঁদপুর সমবায় সমিতির প্রতিনিধি আলমগীর কবির প্রমুখ। অনুষ্ঠান শেষে সমবায় সমিতিতে ভালো অবদান রাখার জন্য ৩টি সমবায় সমিতির প্রতিনিধিকে পুরস্কৃত করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com