বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন

সুপার টুয়েলভে শতভাগ সাফল্য চায় পাকিস্তান

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে চার ম্যাচ জিতে সেমিফাইনাল আগেই নিশ্চিত করেছে পাকিস্তান। আগামীকাল গ্রুপ-২এ নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচ স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে নামছে পাকিস্তান। সুপার টুয়েলভে শতভাগ সাফল্য পেতে শেষ ম্যাচেও জিততে চায় তারা। অন্য দিকে  সুপার টুয়েলভে কোন জয়ের মুখ দেখেনি স্কটল্যান্ড। শেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চমক দেখানোর পাশাপাশি জয় দিয়ে বিশ্বকাপ মিশনে ইতি টানার লক্ষ্য স্কটিশদের।
শারজাহতে আগামীকাল বাংলাদেশ সময় রাত ৮টায় লড়বে পাকিস্তান ও স্কটল্যান্ড।
দাপুটে জয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছিলো পাকিস্তান। চিরপ্রতিন্দ্বন্দি ভারতকে ১০ উইকেটে ব্যবধানে হারায় তারা। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম ভারতকে হারানোর স্বাদ নেয় পাকিস্তান।
ভারতের পর নিউজিল্যান্ড ও আফগানিস্তানকেও ৫ উইকেটের ব্যবধানে হারায় পাকিস্তান। নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয়ের নায়ক আসিফ আলি। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ দিকে ১২ বলে অপরাজিত ২৭ এবং আফগানিস্তানের বিপক্ষে ৭ বলে অনবদ্য ২৫ রান করে পাকিস্তানের জয়ের স্বাদ দেন আসিফ। অথচ ঐ দুই ম্যাচে জয়ের ভালো সুযোগ ছিলো কিউই ও আফগানদের। আফগানিস্তানের বিপক্ষে ১৯তম ওভারে চারটি ছক্কা মেরে একাই ম্যাচ করে নেন আসিফ।
ভারত-নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর সেমিফাইনাল এক পা দিয়ে রাখে  পাকিস্তান। আর চতুর্থ ম্যাচে নামিবিয়াকে ৪৫ রানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে উপমহাদেশের  দলটি। এতে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি নিয়মরক্ষার হয়ে দাঁড়ায় পাকিস্তানের জন্য।
তবে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচটিকে গুরুত্বপূর্ণ মনে করছেন পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান। সুপার টুয়েলভে দলের শতভাগ সাফল্য লক্ষ্য জানালেন রিজওয়ান। তিনি বলেন, ‘সুপার টুয়েলভে পাঁচ ম্যাচই আমরা জিততে চাই। এতে শতভাগ আত্মবিশ্বাস নিয়ে সেমিফাইনাল খেলতে নামতে পারবো আমরা।’
বাছাই পর্বে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সুপার টুয়েলভে পা রাখে স্কটল্যান্ড। বাংলাদেশ-ওমান ও পাপুয়া নিউ গিনিকে হারায় তারা। তবে সুপার টুয়েলভে নিজেদের মেলে ধরতে পারেনি তারা। আফগানিস্তান-নামিবিয়া-নিউজিল্যান্ড ও ভারতের কাছে হার মানে স্কটিশরা।
তবে শেষ ম্যাচে জয়ের স্বাদ পেতে চায় স্কটল্যান্ড। জয় দিয়ে এবারের বিশ্বকাপ শেষ করতে চায় স্কটিশরা। দলের অধিনায়ক কাইল কোয়েটজার বলেন, ‘আমরা সুপার টুয়েলভে ভালো করতে পারিনি। তবে শেষ ম্যাচে আমরা ভালো ফল করতে চাই।’
এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৩ ম্যাচ খেলেছে পাকিস্তান ও স্কটল্যান্ড। সবগুলোতেই জিতেছে পাকিস্তান। এরমধ্যে বিশ্বকাপে একবার মুখোমুখি হয় তারা। ২০০৭ সালে প্রথম বিশ্বকাপে গ্রুপ পর্বে স্কটল্যান্ডকে ৫১ রানে হারিয়েছিলো পাকিস্তান। আর ২০১৮ সালে ইংল্যান্ড সফর শুরুর আগে স্কটল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়ন্টি সিরিজ খেলে জয় তুলে নেয় পাকিস্তান।
পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, আসিফ আলী, ফখর জামান, হায়দার আলী, হারিস রউফ, হাসান আলী, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, সরফরাজ আহমেদ, শাহিন শাহ আফ্রিদি ও শোয়েব মালিক।
স্কটল্যান্ড : কাইল কোয়েটজার (অধিনায়ক), রিচার্ড বেরিংটন, ডিলান বুজ, ম্যাথিউ ক্রস, জস ডেভি, অ্যালি ইভান্স, ক্রিস গ্রীভস, মাইকেল লিস্ক, ক্যালাম ম্যাকলিওড, জর্জ মুন্সি, সাফিয়ান শরীফ, হামজা তাহির, ক্রেগ ওয়ালেস, মার্ক ওয়াট, ব্র্যাড হুইল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com