বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৫:৪০ পূর্বাহ্ন

শিরোনামঃ
নায়িকাদের ‘ফিগার’ নিয়ে যা বলতেন ডা. মুরাদ ইমনকে র‍্যাব কার্যালয়ে নেওয়া হয়েছে আইসিসির নভেম্বরের সেরার লড়াইয়ে নাহিদা ইইউ মন্ত্রীরা স্বল্প বেতনের কর্মীদের মজুরী সুরক্ষার ব্যবস্থা নিতে সম্মত কোভিড-১৯-এর চ্যালেঞ্জ ও প্রভাব মোকাবেলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বাংলাদেশের সঙ্গে কোনো সমস্যা চায় না ভারত : মোমেন মুরাদ হাসান জেলা আওয়ামী লীগ থেকেও অব্যাহতি পাচ্ছেন : ওবায়দুল কাদের সমালোচনা সত্বেও পিএসজির খেলার ধরনে পরিবর্তন হবে না : পচেত্তিনো কিউলেক্স মশক নিধনে বিশেষ অভিযান শুরু ২২ ডিসেম্বর থেকে : মেয়র আতিক ভোলায় ডিজিটাল সেন্টারের ১১ বছর পূর্তি উদযাপন ও ই-সেবা ক্যাম্পেইন

রামপুরা-আমুলিয়া-ডেমরা চার-লেন মহাসড়ক বাস্তবায়ন করবে চাইনিজ কনসোর্টিয়াম

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) উদ্যোগের আওতায় ৪-লেন বিশিষ্ট রামপুরা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক প্রকল্প বাস্তবায়নে বিনিয়োগকারী হিসেবে চীনা কনসোর্টিয়াম নিয়োগের জন্য অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি (সিসিইএ) আজ নীতিগতভাবে একটি প্রস্তাব অনুমোদন করেছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে আজ অনুষ্ঠিত চলতি বছরের সিসিইএ-এর ৩২তম বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনে পিপিপি’র ভিত্তিতে চার লেন প্রকল্পের উন্নীতকরণ কাজ কনসোর্টিয়াম অফ চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লি: (সিসিসিসিএল) ও চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশন (সিআরবিসি) বাস্তবায়ন করবে।
তিনি জানান, প্রকল্পটির আনুমানিক ব্যয় প্রায় ২ হাজার ৯৩ টাকা কোটি টাকা, যা সম্পূর্ণ চীনা কনসোর্টিয়াম বিনিয়োগ করবে। এছাড়া এই কনসোর্টিয়াম মহাসড়কটি ২৫ বছর ধরে রক্ষণাবেক্ষণ করবে বলেও তিনি জানান।
কামাল বলেন, রাজউকের অধীন পিপিপি তালিকা থেকে শান্তিগর থেকে ঢাকা-মাওয়া সড়ক (ঝিলমিল) পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ প্রকল্পটি তালিকা থেকে বাদ দেওয়ার জন্য বৈঠকে নীতিগতভাবে আরেকটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।
তিনি জানান, সংশ্লিষ্ট গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় পিপিপি তালিকা থেকে প্রকল্পটি প্রত্যাহারের প্রস্তাব করেছে। ১৫ বছর আগে প্রণয়নের পর প্রকল্পটি পরিবর্তন করা হয়েছে।
তিনি বলেন, প্রকল্পের প্রাক্কলনও যথাযথভাবে করা হয়নি, যা সংশ্লিষ্ট মন্ত্রণালয় শেষ পর্যন্ত প্রত্যাহার করে নিয়েছে।
ওই জায়গায় ফ্লাইওভার নির্মাণ করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, সেখানে অন্যরকমভাবে ফ্লাইওভারের প্রয়োজন হবে, যার জন্য সবাইকে আরো একটু সময় অপেক্ষা করতে হবে।
তিনি মতামত ব্যক্ত করেন, এ ধরণের  প্রকল্প বাস্তবায়নে সরকারের যথেষ্ট সক্ষমতা রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com